মীর কাসেমের ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ কারাগারে

শীর্ষরিপো্র্ট ডটকম । ৩  সেপ্টেম্বর   ২০১৬

মীর কাসেমের ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ কারাগারে

মীর কাসেমের ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ কারাগারে

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ কাশিমপুর কারাগারে পৌঁছেছে।

শনিবার বিকেল পৌনে ৩টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আদেশটি কারাগারে পৌঁছে বলে কারা সূত্রে জানা গেছে।

কারা সূত্র জানায়, আদেশে ফাঁসি কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। কারা কর্তৃপক্ষ আদেশ অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে।

এদিকে মীর কাসেম আলীর সঙ্গে দেখা করার জন্য বিকেলে তার পরিবারকে ডেকে পাঠিয়েছে কারা কর্তৃপক্ষ।

আইনি সব লড়াই চালিয়ে পরাজিত হওয়ার পর কাসেম আলীর সামনে খোলা ছিল কেবল রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ। তবে শুক্রবার তিনি জানিয়ে দিয়েছেন, প্রাণভিক্ষার আবেদন করবেন না তিনি। ফলে কাসেম আলীর ফাঁসি কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। কারা কর্তৃপক্ষ চাইলে যেকোনো সময় তার ফাঁসি কার্যকর করতে পারে।

যেকোনো আসামির ফাঁসি কার্যকরের আগে তাকে পরিবারের সদস্যদের সঙ্গে শেষ দেখা করতে দেওয়ার রেওয়াজ রয়েছে। এর আগে যুদ্ধাপরাধের অপরাধে দণ্ডিত বাকিরাও একই সুযোগ পেয়েছেন।

মীর কাসেমের পরিবারকে কারা কর্তৃপক্ষেল ডাকার বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে সুমাইয়া রাবেয়া। তিনি বলেছেন, বিকেল সাড়ে ৩টার মধ্যে তাদের দেখা করতে বলা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত পরিবারের ২২-২৩ সদস্য কাশিমপুরের পথে রওনা হয়েছে বলে জানা গেছে।

এদিকে মীর কাসেমের ফাঁসি কার্যকরে দুই দফা মহড়াও হয়ে গেছে কাশিমপুর কারাগারে।

রায় কার্যকর করাকে কেন্দ্র করে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে।

শনিবার সকাল থেকে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য কাশিমপুর কারাগারের সড়কে এবং আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন। সেই সঙ্গে রয়েছে কমিউনিটি পুলিশের সদস্যরা।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানান, শুধু কাশিমপুর এলাকা নয়, নিরাপত্তাব্যবস্থা পুরো গাজীপুর জেলায় নেয়া হয়েছে। এজন্য টঙ্গী, স্টেশন রোড, বোর্ডবাজার, ভোগড়া বাইপাস মোড়, চান্দনা চৌরাস্তা, গাজীপুর শহর, রাজেন্দ্রপুর, কোনাবাড়ি, চন্দ্রা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এসব এলাকায় সর্বাত্মক সতর্কতা বজায় রাখার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

 

Related posts