৩৫ দেশ যোগ দিচ্ছে আইএলও’র আঞ্চলিক সম্মেলনে

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৫  ডিসেম্বর  ২০১৬

৩৫ দেশ যোগ দিচ্ছে আইএলও’র আঞ্চলিক সম্মেলনে

৩৫ দেশ যোগ দিচ্ছে আইএলও’র আঞ্চলিক সম্মেলনে

জাতিসংঘের আন্তর্জাতিক শ্রমসংস্থার (আইএলও) আয়োজনে ১৬তম এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক রিজিওনাল মিটিং (এপিআরএম) ৬ ডিসেম্বর শুরু হচ্ছে। ইন্দোনেশিয়ার বালিতে চার দিনের এ সম্মেলনে অংশ নেবেন ৩৫ দেশের প্রতিনিধিরা। উন্নত কর্মসংস্থান সৃষ্টি, শ্রমশক্তির দক্ষতা বৃদ্ধি, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে সামাজিক সংলাপ শক্তিশালীকরণের পাশাপাশি এক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করতে প্রয়োজনীয় নীতিমালার বিষয়ে আলোচনা হবে এ সম্মেলনে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের নেতৃত্বে সম্মেলনে একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে বাংলাদেশ। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানায় আইএলও।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চার বছর পর অনুষ্ঠিতব্য এ সম্মেলনে ২০ জনের বেশি মন্ত্রীসহ প্রায় ৪০০ প্রতিনিধি অংশ নেবেন। সম্মেনে অংশ নেবেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও আইএলও’র মহাপরিচালক গাই রাইডার।

ওমানের জনশক্তি মন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাসের আল-বকরি, ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন অব এমপ্লয়ারস মহাসচিব লিন্ডা ক্রোমজং, ফিজি ট্রেডস ইউনিয়ন কংগ্রেস-এর জাতীয় সচিব ফেলিক্স এন্থনি এবং মাইক্রোসফটের পাবলিক সেক্টরের মহা-ব্যবস্থাপক বিবেক পুথুকোদকে নিয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের প্যানেলের সামাজিক সুবিচারের জন্য অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি শীর্ষক প্যানেল বক্তৃতায় সম্মেলনের কার্যক্রম শুরু হবে।

আইএলও জানায়, সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে উন্নত কর্মসংস্থান সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়নের জন্য শ্রমশক্তির দক্ষতা তৈরি এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি সহায়ক সামাজিক সংলাপ শক্তিশালীকরণ এবং এক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ ও প্রয়োজনীয় নীতিমালার বিষয়ে আলোচনা হবে। শ্রম অভিবাসন এবং অভিবাসী নিয়োগ, এই অঞ্চলে বহুজাতিক প্রতিষ্ঠানের বৃদ্ধি এবং নীতি-নির্ধারণী আলোচনায় জেন্ডার ভারসাম্যের উন্নতি সাধনও থাকবে আলোচনার বিষয়বস্তু।

এতে আরও বলা হয়, সম্মেলনের আলোচনা ও সিদ্ধান্ত সদস্য রাষ্ট্রে আইএলওর কাজসহ তাদের জাতীয় শ্রম ও কর্মসংস্থান নীতিমালার আধুনিকায়নে সাহায্য করবে। শোভন কাজের সাথে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নে প্রতিষ্ঠা, এই অঞ্চলের শ্রম ও কর্মসংস্থান বিষয়ক তথ্যসহ একটি পরিসংখ্যানগত প্রতিবেদন এবং জেন্ডার সমতা, বিশ্বব্যাপী সাপ্লাই চেইন, শ্রম অভিবাসন, সামাজিক সুরক্ষা, বাণিজ্য ও আঞ্চলিক সংহতি, পারিশ্রমিক, পোশাকশিল্প খাত, যুব কর্মসংস্থান এবং দুর্বল রাষ্ট্রসমূহের উপর আলোচিত সংক্ষিপ্তসারসহ আইএলও মহাসচিবের একটি নতুন প্রতিবেদন এবং আরও কিছু বিশেষভাবে প্রস্তুতকৃত নথি-পত্র এ আলোচনায় সহায়ক ভূমিকা পালন করবে।

এতে আরও বলা হয়, সাধারণত একজন মন্ত্রীর নেতৃত্বে জাতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করে থাকে। প্রত্যেকটি প্রতিনিধিদলে সরকার, শ্রমিক এবং নিয়োগকারীদের সংগঠন থেকে প্রতিনিধি থাকেন। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। দলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বাংলাদেশ এমপ্লয়ারস ফেডারেশনের প্রেসিডেন্ট সালাউদ্দিন কাশেম খান এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সেন্টারের মহাসচিব ড. ওয়াজেদুল ইসলাম খানের নাম রয়েছে।

 

Related posts