নদী ড্রেজিংয়ের মাটি দিয়ে বিশেষ ইট তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

শীর্ষরিপো্র্ট ডটকম । ১১  জানুয়ারি  ২০১৭

নদী ড্রেজিংয়ের মাটি দিয়ে বিশেষ ইট তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

নদী ড্রেজিংয়ের মাটি দিয়ে বিশেষ ইট তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নদী শাসনের পর প্রাপ্ত মাটি দিয়ে বিশেষ পদ্ধতির ‘হলো ব্রিকস’তৈরির নির্দেশ দিয়েছেন  । তিনি বলেছেন, ড্রেজিংয়ের পর পলি মাটি নিয়ে সমস্যার সৃষ্টি হয়। এজন্য এসব মাটি রি-ইউজড করার ব্যবস্থা করতে হবে। যেন তা দিয়ে নদীর ভাঙন রোধ করা যায়।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

সভায় বাগেরহাট জেলায় ৮৩টি নদী/খাল পুনঃখনন এবং মংলা-ঘষিয়াখালী চ্যানেলের নাব্যতা বৃদ্ধি শীর্ষক এক প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় ধরা হয় ৭০৬ কোটি টাকা। সরকারের সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এই প্রকল্প ২০২১ সাল নাগাদ বাস্তবায়ন হবে। যার বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড।

মোস্তফা কামাল বলেন, পলি মাটি দিয়ে বিশেষ ইট তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা শিগগিরিই এই সংক্রান্ত একটি পাইলট প্রকল্প হাতে নেবো।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনাধীন নবযুক্ত শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া এলাকার অবকাঠামো উন্নয়নে প্রকল্প নেয়া হয়েছ। এই কর্পোরেশনের আওতাধীন পিছিয়ে থাকা এলাকার অবকাঠামোগত উন্নয়নে ৭৩৪ কোটি টাকা ব্যয় করা হবে।

কামাল বলেন, সিটি কর্পোরেশনে পিছিয়ে থাকা অঞ্চলের অবকাঠামোসহ অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত হরা হবে। রাজধানীবাসী যত সুযোগ-সুবিধা পায় তার সবই দেয়া দেয়া হবে।

 

Related posts