আজ জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৩১  অক্টোবর  ২০১৬

আজ জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতিকালীন সময়ে বাংলাদেশ ছাত্রলীগের সবচেয়ে মেধাবী, বাঙালীর জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার অগ্রগামী চিন্তার ধারক এবং সমাজতন্ত্রের আদর্শে অনুপ্রাণিত সংগঠকরা ১৯৭২ সালের এই দিনে গঠন করেন জাসদ।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের কাছে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল দলের সম্বন্বয়ে জাতীয় সরকার গঠনের দাবি তুলেছিলেন তারা। উদ্দেশ্য ছিলো স্বাধীনতা উত্তর যুদ্ধবিধবস্ত বাংলাদেশকে গড়ে তোলা।

পরবর্তীকালে কাউন্সিলকে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ দ্বিধা বিভক্ত হয়। সমাজতন্ত্রে বিশ্বাসী অংশকে সমর্থনকারী মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে ১৯৭২ সালের ৩১শে অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠন করে। তখন মহান মুক্তিযুদ্ধের ৯নং সেক্টরের কমান্ডার মেজর(অব.) এম এ জলিলকে সভাপতি এবং ডাকসুর ভিপি ও ছাত্রনেতা আ. স. ম. আবদুর রবকে সাধারণ সম্পাদক করে দলটির প্রথম কমিটি গঠিত হয়।

একই বছরে ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত অতিরিক্ত কাউন্সিলে ১০৫ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এই সম্মেলনে জাসদ তার ঘোষণাপত্রও অনুমোদন করে। সেই ঘোষণাপত্রে সামাজিক বিপ্লবের মাধ্যমে বৈজ্ঞানিক সমাজতন্ত্র তথা শ্রেণিহীন শোষণহীন কৃষক শ্রমিকরাজ প্রতিষ্ঠা করার ঘোষণা দেয়া হয়।

৭ মার্চ ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে ২৩৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে শতকরা ৭ ভাগ (১,২২৯,১১০) ভোট পেয়ে ৫টি আসনে বিজয়ী হয় । ১৯৭৪ সালের শুরু থেকে শেখ মুজিব সরকারকে অনিয়ম, দুর্নীতি, লুটপাট, নির্যাতনের বিরুদ্ধে নতুন মাত্রায় আন্দোলনের কর্মসূচি প্রণয়ন করে। ৮ ফেব্রুয়ারি, ১৯৭৪ সালে আহ্বান করে হরতাল। ১৭ মার্চ পল্টন ময়দানের জনসভা শেষে প্রায় ৩০ হাজার উত্তেজিত জনতার এক বিক্ষোভ মিছিল স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি দেবার উদ্দেশে রওয়ানা দেয়। মিছিলটি স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ির সামনে পৌঁছলে পুলিশের সঙ্গে জনতার খণ্ডযুদ্ধ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রক্ষীবাহিনী তলব করা হয়। তাদের গুলিতে প্রায় ২২/২৩ জন জাসদ কর্মী নিহত হয়।

বেশ কয়েকবার ভাঙাগড়ার পর খর্ব শক্তির জাসদ এখন তিনভাগে বিভক্ত। এর মধ্যে প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক আ. স. ম. আবদুর রবের নেতৃত্বাধীন অংশটি বর্তমানে জাতীয় সমাজতান্ত্রিক দল ‘জেএসডি’ নামে পরিচিত।

এছাড়া জাসদ একাংশের সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং অন্য অংশের সভাপতি শরীফ নুরূল আম্বিয়া। এ দুইজন সমর্থিত অংশ বর্তমান মহাজোট সরকারের সাথে যুক্ত।

অপরদিকে আ. স. ম. আবদুর রবের নেতৃত্বাধীন জাসদ বর্তমান মহাজোট সরকারের বিরোধীদল হিসেবে আছে।

 

Related posts