ভূমিকম্পে ভারতে নিহতের সংখ্যা বেড়ে ৮

শীর্ষরিপো্র্ট ডটকম। ৪ জানুয়ারি ২০১৬

ভারতের উত্তরপূর্বাঞ্চলের মনিপুরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮ জনে দাঁড়িয়েছে। সোমবার ভোরে আঘাত হানা এ ভূমিকম্পে আরো শতাধিক আহত হয়েছেন।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের স্থানীয় সময় ভোর ৪টা ৩৬ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। এ ঘটনায় উত্তর-পূর্ব ভারত ও মিয়ানমার সীমান্তের কাছে মণিপুরের বিভিন্ন শহর ও গ্রামের অনেক ঘর-বাড়ি ও ভবন ধসে পড়েছে।

ভারতের আবহাওয়া দফতর ও মনিপুর রাজ্য সরকারের কার্যালয় জানিয়েছে, ইম্ফল থেকে ৩৫ কিলোমিটার দূরে মণিপুরের তামেংলংয়ের ননি গ্রাম ভূমিকম্পের উৎপত্তিস্থল।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দফতরের তথ্য অনুযায়ী, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৭। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইম্ফল থেকে ২৯ কিলোমিটার পশ্চিমে এবং ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে ভারত-মিয়ানমার সীমান্তের কাছাকাছি। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৫৫ কিলোমিটার।

ভূমিকম্পে কেঁপে উঠে বাংলাদেশও। এ সময় আতঙ্কিত হয়ে লোকজনকে রাস্তায় নেমে আসতে দেখা যায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। টুইটারে দেয়া এক পোস্টে মোদি জানান, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক টুইটে বলা হয়েছে, মোদি উত্তর-পূর্বাঞ্চলের ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি অরুণাচলের মুখ্যমন্ত্রী শ্রী নবম তুকির সঙ্গে কথা বলেছেন।

 

Related posts