মমতা কৃষকদের জমি ফিরিয়ে দিলেন

শীর্ষরিপো্র্ট ডটকম । ১৫  সেপ্টেম্বর   ২০১৬

মমতা কৃষকদের জমি ফিরিয়ে দিলেন

মমতা কৃষকদের জমি ফিরিয়ে দিলেন

ভারতে বাংলা প্রদেশের (সাবেক পশ্চিমবঙ্গ) সিঙ্গুরে টাটা শিল্পগোষ্ঠীর কারখানার জন্য ১০ বছর আগে অধিগৃহীত প্রায় ১০০০ একর জমি বুধবার আবার আনুষ্ঠানিকভাবে স্থানীয় কৃষকদের হাতে ফিরিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

গত মাসে এই জমি ফেরানোর জন্য সুপ্রিম কোর্টের নির্দেশের পর বুধবার সিঙ্গুরে এক বিশাল উৎসবের মধ্যে দিয়ে কৃষকদের মধ্যে নয় হাজারেরও বেশি জমির পর্চা বিলি করেছেন তিনি। তুলে দিয়েছেন ক্ষতিপূরণের চেক।

তবে তিনি জানিয়েছেন, তার সরকার শিল্প ও কৃষি দুইই চায় – এবং টাটা বা বিএমডব্লিউ কারখানা গড়তে চাইলে রাজ্যের অন্যত্র সরকার তাদের জমির ব্যবস্থা করে দিতে পারে।

ওই রাজ্যে সাড়ে তিন দশকের বামপন্থী শাসনের অবসান ঘটিয়ে মমতা ব্যানার্জির নেতৃত্বে তৃণমূল কংগ্রেসের ক্ষমতায় আসার পেছনে এককভাবে যে ইস্যুটির সবচেয়ে বড় ভূমিকা আছে বলে মনে করা হয়, সেই সিঙ্গুরের কৃষিজমি আন্দোলন আজ একটি বৃত্ত সম্পূর্ণ করলো বলা যেতে পারে।

সিপিএম সরকার জমি অধিগ্রহণ করার ঠিক ১০ বছর পর সিঙ্গুরের কৃষকদের হাতে ফের জমির মালিকানা তুলে দিলেন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী নিজেই।

সিঙ্গুরের পাশে যে জাতীয় সড়ক আটকে তিনি জমি অধিগ্রহণের বিরুদ্ধে একদিন ধরনায় বসেছিলেন, বুধবার ঠিক সেখানেই বিশাল মঞ্চ থেকে রীতিমতো উৎসবের পরিবেশে মমতা ব্যানার্জি কৃষকদের হাতে জমির পর্চা তুলে দেন।

সেই মঞ্চ থেকেই বাংলার জয়গান গেয়েছেন শিল্পী প্রতুল মুখোপাধ্যায়, আর মুখ্যমন্ত্রীকে সাবাস জানিয়েছেন ভারতের অগ্রণী পরিবেশকর্মী মেধা পাটেকর।

 

Related posts