বন্ডের ফেসভ্যালুর ৭৫ শতাংশ ঋণ পাবে গ্রাহক

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৬  ডিসেম্বর  ২০১৬

বন্ডের ফেসভ্যালুর ৭৫ শতাংশ ঋণ পাবে গ্রাহক

বন্ডের ফেসভ্যালুর ৭৫ শতাংশ ঋণ পাবে গ্রাহক

বন্ড জামানত হিসেবে রেখে বন্ডের অভিহিত মূল্য বা ফেসভ্যালুর সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারবে গ্রাহক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে। নির্দেশনাটি দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও বাংলাদেশ ব্যাংকের সব শাখা অফিসকেও জানিয়ে দেয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউ.এস. ডলার ইনভেস্টমেন্ট বন্ড ও ইউ.এস. ডলার প্রিমিয়াম বন্ডসমূহ লিয়েন বা জামানত হিসেবে রেখে ক্রয়কৃত বন্ডের অভিহিত মূল্যের সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ সীমা নির্ধারণ করা হয়েছে। গ্রাহকের ক্রয়কৃত বন্ডসমূহ তার নিজ নামে নেয়া ঋণের বিপরীতে লিয়েন/জামানত হিসেবে রাখতে পারবে। উল্লেখিত বন্ডসমূহ কোনোক্রমেই তৃতীয় পক্ষের জামানত হিসেবে নেয়া যাবে না। পাশাপাশি জামানত হিসেবে হস্তান্তরযোগ্য নয়।

এছাড়া ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউ.এস. ডলার ইনভেস্টমেন্ট বন্ড ও ইউ.এস. ডলার প্রিমিয়াম বন্ডসমূহ লিয়েন বা জামানত হিসেবে রেখে নেয়া ঋনের অর্থ শুধুমাত্র বাংলাদেশের অভ্যন্তরেই বিনিয়োগ করতে হবে। কোনোভাবেই এ অর্থ বিদেশে স্থানান্তরযোগ্য নয়।

বিদেশে অবস্থিত দেশীয় কোনো ব্যাংকের শাখা থেকে বন্ডসমূহ লিয়েনে রেখে কোনো প্রকার ঋণ নেয়া যাবে না। ওইসব শাখা থেকে যদি বন্ড কেনা হয়ে থাকে তবে দেশের ভিতরে ব্যাংকের শাখা থেকে ঋণ নেয়া যাবে।

 

Related posts