ঢাকা উত্তরের ৪০ স্কুলে এক লাখ চারা রোপণ কর্মসূচি

শীর্ষরিপো্র্ট ডটকম । ১৫  জানুয়ারি  ২০১৭

ঢাকা উত্তরের ৪০ স্কুলে এক লাখ চারা রোপণ কর্মসূচি

ঢাকা উত্তরের ৪০ স্কুলে এক লাখ চারা রোপণ কর্মসূচি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার ৪০টি স্কুলে এক লাখ চারাগাছ রোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন মেয়র আনিসুল হক। একই সঙ্গে তিনি সবুজ ঢাকা গড়তে সবাইকে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন।

রোববার দুপুরে মিরপুরের রূপনগরে মনিপুর স্কুল অ্যান্ড কলেজে আনিসুল হক এ কর্মসূচির উদ্বোধন ও গাছ লাগানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কামাল উদ্দিন আহমেদ, ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী, মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ফরহাদ হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মোহম্মদ মোবাশ্বের চৌধুরী, প্রাণ-আরএফএল এর ব্র্যান্ড ম্যানেজার ফাহিম হোসেন প্রমুখ।

আগামী প্রজন্মকে সবুজায়ন, বাগান ও ছাদ বাগানে উদ্বুদ্ধ করতে প্রাণ-আরএফএল ও সবুজ ঢাকার যৌথ উদ্যোগে এ বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।

মেয়র বলেন, পার্শ্ববর্তী গাজীপুর ও কুমিল্লা থেকে ঢাকা শহরের উত্তাপ ৪ থেকে ৫ গুণ বেশি। গাছ লাগালে আমরা এর থেকে খানিকটা হলেও রেহাই পাবো। আবহাওয়া পরিবর্তনের কারণে বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শুধু একটা গাছ লাগানো নয়, প্রতিদিন একটা ভালো ইচ্ছা করতে হবে। একটা ভলো কাজ করতে হবে। ভালো কথা বলতে হবে। ভালো চিন্তা করতে হবে। এভাবে যদি নিজেকে বদলাই, তাহলে পৃথিবী বদলে যাবে।

মেয়র বলেন, আগামী এক বছরের মধ্যে মিরপুরের চিত্র বদলে যাবে। সবাই মিলে একটি সাজানো-সবুজ ঢাকা শহর গড়ে তুলবো। প্রত্যেকেই একটি করে গাছ লাগাবো।

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার বলেন, সবুজ ঢাকা সার্থক হবে তখন, যখন পরিকল্পিতভাবে বাড়ি বানানো হবে। ঢাকায় সিটি কর্পোরেশনের জায়গা দখল করে বাড়িঘর নির্মাণ করেছেন অনেকে। দোকান ও বস্তি গড়ে তুলছেন। মনিপুর স্কুলে ৫০ হাজার পরিবারের সদস্য রয়েছেন। ৫০ হাজার গাছ লাগানো হলে জনসচেতনতা তৈরি হবে।

 

Related posts