চিকনগুনিয়া প্রাণঘাতি নয়এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই: মেয়র সাঈদ খোকন

শীর্ষরিপো্র্ট ডটকম । ২১মে  ২০১৭

চিকনগুনিয়া প্রাণঘাতি নয়এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই: মেয়র সাঈদ খোকন

চিকনগুনিয়া প্রাণঘাতি নয়এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই: মেয়র সাঈদ খোকন

ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন চিকনগুনিয়া প্রাণঘাতি নয়। তাই এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। এ রোগ যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কর্পোরেশনের পক্ষ থেকে ক্রাশ প্রোগ্রাম শুরুসহ মশক নিধন কার্যক্রম জোরদার করা হয়েছে। এ বিষয়ে জনগনকে সচেতন করে তুলতে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসার আহবান জানান।

আজ রোববার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় চত্ত্বরে স্বহস্তে ফগিং করে আনুষ্ঠানিকভাবে সপ্তাহব্যাপী এ বিশেষ ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনকালে মেয়র একথা বলেন। তিনি বলেন, এটি একটি সাধারণ জ্বর। ৭-৮ দিনের মধ্যে এমনিতেই সেরে যায়। তাই এ নিয়ে আতংকিত না হয়ে বরং গণমাধ্যমকর্মী, চিকিৎসকগনসহ সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করে এ বিষয়ে ব্যাপক জনসচেতনতা গড়ে তুলতে হবে।

এ সময় মেয়রের সাথে বিএসএমএমইউ ভিসি প্রফেসর কামরুল হাসান খান, ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শেখ সালাউদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর এডভোকেট আব্দুল হামিদ ও হাসিবুর রহমান মানিক এবং চিকনগনিয়া বিষয়ে বিশেষজ্ঞ বঙ্গবন্ধু মেডিকেল ইউনির্ভাসিটির বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকগন উপস্থিত ছিলেন।

পরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর কামরুল হাসান খানের সভাপতিত্বে চিকনগুনিয়া জ্বর নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের অংশগ্রহনে আয়োজিত সেমিনারে চিকিৎসকগন চিকনগুনিয়া বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে মশক নিধনে ব্যাপক কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য কর্পোরেশনের মেয়রের প্রতি আহবান জানান।  তাঁরা বলেন, চিকনগুনিয়া হলে হাড়ের জয়েন্টে (হাত বা মেরুদন্ড) তীব্র ব্যাথা থাকবে, ফুলে যাবে, মৃদু র‌্যাশ উঠা ইত্যাদি লক্ষণ দেখা যাবে। এজন্য শুধুমাত্র প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ।

প্রধান অতিথির বক্তৃতায় মেয়র সাঈদ খোকন এরকম একটি সময়োপযোগী সেমিনারের আয়োজন করায় বিএসএমএমইউকে ধন্যবাদ জানিয়ে বলেন, সারা দেশে এখন পর্যন্ত ১৫০ জন আক্রান্তের খবর পাওয়া গেলেও কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি। সহজেই নিরাময়যোগ্য এ রোগের হাত থেকে রক্ষা পেতে নাগরিকদের নিজ নিজ বাড়ীর আঙিনা বিশেষতঃ ফুলের টব, অব্যবহৃত টায়ার, ভাঙ্গা বোতল, এয়ারকন্ডিশনারে জমে থাকা পানি অপসারনের অনুরোধ জানান-যাতে এসব স্থানে ডেঙ্গু মশক জন্মাতে না পারে।

মেয়র সাঈদ খোকন বিএসএমএমইউ ভিসি ‘হেলদি বাংলাদেশ’ গড়ার আন্দোলনে নেতৃত্ব দেবেন এমন আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারে আলোচক হিসেবে সর্ব অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম, ডা. মিনহাজ রহিম চৌধুরী, ডা. সৈয়দ আতিকুল হক, ডা. মোহাম্মদ কামাল, ডা. মোঃ আবু শাহীন, ডা. সাইফ উল্লাহ মুন্সী প্রমুখ বক্তৃতা করেন।

 

Related posts