কীভাবে বুঝবেন আলসার হয়েছে

শীর্ষরিপো্র্ট ডটকম। ১২  জুলাই  ২০১৬

কীভাবে বুঝবেন আলসার হয়েছে

কীভাবে বুঝবেন আলসার হয়েছে

নয়টা-পাঁচটা অফিস করা মানুষ প্রায়ই না খেয়ে থেকে অভ্যস্ত। এই না খেয়ে থাকাটাকে অনেকেই কিছু মনে করেন না। কিন্তু এটাকে আলসারের প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করেন চিকিৎসকেরা। আবার আলসার হলে অনেকেই খুব একটা আমলে নেন না। এটাও ঠিক নয়। প্রয়োজনীয় চিকিৎসা না করা হলে আলসার মারাত্মক আকার ধারণ করতে পারে। জেনে নিন আলসারের লক্ষণগুলো।

আলসারের প্রথম ও প্রাথমিক লক্ষণ হলো বুক জ্বালাপোড়া করা। মশলাযুক্ত বা তৈলাক্ত খাবার খেলে বুকের একটু নিচে জ্বালাপোড়া করবে। এর সাথে টক ঢেঁকুরও আসতে পারে। অনেক সময় বুক জ্বালাপোড়ার সাথে নাভির ডান বা বাম পাশে অল্প চিনচিনে ব্যথা অনুভূত হতে পারে। মাঝে মাঝে এই ব্যথা পিঠ পর্যন্ত ছড়িয়ে যায়।

আলসার মারাত্মক আকার ধারণ করলে রোগীর বমি হতে পারে। এ সময় বমির সাথে রক্ত বের হওয়াও অস্বাভাবিক নয়। এই পর্যায়ে অতিসত্বর চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

খাবারে অরুচি থাকাও আলসারের আরেকটি লক্ষণ। মনে হবে যেনো পেট একেবারে ভরা। খাবার না খাওয়ার কারণে রক্ত স্বল্পতা, গা ম্যাজ ম্যাজ করা, অল্প কাজে ক্লান্ত বোধ করা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এর সাথে পেট ফাঁপা অনুভূত হবে। ঘন ঘন বায়ু ত্যাগের সমস্যাও থাকতে পারে।

এছাড়া আলসারের কারণে পেটের ভিতর রক্তক্ষরণ হতে পারে। তবে সেটা একেবারে মারাত্মক পর্যায়ে হয়। এই সময় পেটের ভিতর রক্তক্ষরণের কারণে পায়খানা আঠালো এবং কালচে রঙের হতে পারে। এই সমস্ত লক্ষণগুলোতে অতি দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

 

 

Related posts