১.৫ শতাংশ উৎসে কর অত্যন্ত উদ্বেগজনক : বিজিএমইএ

শীর্ষরিপো্র্ট ডটকম। ৩  জুন  ২০১৬

১.৫ শতাংশ উৎসে কর অত্যন্ত উদ্বেগজনক : বিজিএমইএ

১.৫ শতাংশ উৎসে কর অত্যন্ত উদ্বেগজনক : বিজিএমইএ

তৈরি পোশাক শিল্পের উন্নয়নে সোর্স ট্যাক্স বা উৎসে কর কমানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এই করের জন্য যে হার নির্ধারণ করা হয়েছে তা অত্যন্ত উদ্বেগজনক বলেও মনে করছে সংগঠনটি।

২০১৬-১৭ সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেটের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে শুক্রবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায় বিজিএমইএ। গতকাল বৃহস্পতিবার আসছে অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক শিল্পে উৎসে কর ছিল শূন্য দশমিক ৬ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে তা ১৫০ শতাংশ বাড়িয়ে ১ দশমিক ৫ শতাংশ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, উৎসে কর সেলস বা মোট বিক্রয়মূল্যে থেকে কর্তন করা হয়। দেড় শতাংশ উৎসে কর নির্ধারণের ফলে কোনো প্রতিষ্ঠান যদি যদি ৩ শতাংশ মুনাফা করে তবে তার ৫০ শতাংশ কর্তন করা হবে; যা অত্যন্ত উদ্বেগজনক।

বাজেটে প্রস্তাবিত দেড় শতাংশ উৎসে কর শূন্য দশমিক ৩ শতাংশ করার দাবিও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

উৎসে কর কমানো ছাড়াও প্রস্তাবিত বাজেটে আরো দুটি বিষয় বিবেচনার দাবি জানিয়েছে বিজিএমইএ।

সিদ্দিকুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক শিল্পে কর্পোরেট করহার ৩৫ শতাংশ থেকে ২০ শতাংশ করা হয়েছে। আমরা আশা করবো এই কর ১০ শতাংশ করা হবে।

প্রস্তাবিত বাজেটে রপ্তানি খাতে প্রণোদনার জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দের বিষয়ে সভাপতি বলেন, আমরা শুধুমাত্র পোশাক শিল্প খাতের জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দের অনুরোধ জানাচ্ছি।

বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

বাজেটে সামগ্রিক ঘাটতি রয়েছে ৯২ হাজার ৩৩৭ কোটি টাকার; যা জিডিপির ৫ শতাংশ। এই ঘাটতি মেটাতে বৈদেশিক উৎস থেকে ৩০ হাজার ৭৮৯ কোটি টাকা আর অভ্যন্তরীণ উৎস থেকে ৬১ হাজার ৫৪৮ কোটি টাকা ঋণ নেয়ার কথা বলেন অর্থমন্ত্রী।

 

 

Related posts