সিএমএইচে ক্যান্সার সেন্টার স্থাপন করা হচ্ছে

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৩ অক্টোবর  ২০১৬

সিএমএইচে হচ্ছে ক্যান্সার সেন্টার স্থাপন করা হচ্ছে

সিএমএইচে হচ্ছে ক্যান্সার সেন্টার স্থাপন করা হচ্ছে

ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) স্থাপন করা হচ্ছে ক্যান্সার সেন্টার। দেশে প্রাণ ঘাতি এ রোগের প্রার্দুভাব বেশি হওয়ায় প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। ৯৮ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প উপস্থাপন করা হবে। একনেক সভায় তা অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ৪ তলা হাসপাতাল ভবন নির্মাণ এবং আধুনিক যন্ত্রপাতি ও আসবাবপত্র সংগ্রহণ করা। এসব কিনতে ব্যয়ের যে প্রস্তাব করা হয়েছে তা হচ্ছে, রাজস্ব ব্যয় ৬৬ লাখ টাকা, ফার্নিচার ও ফিক্সচার ১ কোটি ৩৬ লাখ, যন্ত্রপাতি সংগ্রহ খাতে ৫৫ কোটি ৩৯ লাখ, নির্মাণ ব্যয় ৩৯ কোটি ৫৪ লাখ ৫ হাজার, প্রশিক্ষণে ২৫ লাখ, অন্যান্য ব্যয় ৬৮ লাখ টাকা এবং ফিজিক্যাল ও প্রাইস কন্টিনজেন্সি ১৭ লাখ টাকা।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে মারাত্মক প্রাণহানি ঘটছে। সম্মিলিত সামরিক হাসপাতালে ক্যান্সার রোগের চিকিৎসা সেবা প্রদানের পর্যাপ্ত সুবিধার অভাব রয়েছে। অবকাঠামো, যন্ত্রপাতি এবং অন্যান্য সুযোগ সুবিধার অভাবে এ হাসপাতালের ক্যান্সার ব্যবস্থাপনা মারাত্মক ক্ষতিগ্রস্থ হচ্ছে। সার্জারি, কেমোথেরাপি এবং অন্যান্য চিকিৎসা সেবা সিএমএইচে চলমান থাকলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

এ প্রসঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণের মাধ্যমে দেশেই এ রোগের উন্নত চিকিৎসাসেবা দেয়া সম্ভব হবে। ফলে রোগীদের বিদেশ যেতে হবে না। বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। প্রকল্পটি বাস্তবায়নে বছর ভিত্তিক প্রয়োজনীয় বরাদ্দের বিষয়টি  প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করবে।

জানা গেছে, দেশে ক্যান্সার রোগের উন্নত চিকিৎসাসেবা পর্যাপ্ত প্রতিষ্ঠানের অভাবে অনেক মানুষ বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করছে। ফলে দেশ প্রতিবছর প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। প্রস্তাবিত হাসপাতালে সামরিক বাহিনীর সদস্য ও তাদের পরিবার ছাড়াও বেসামরিক জনগণকে সুলভ মূল্যে ক্যান্সার চিকিৎসা দেয়া হবে। এ বিবেচনায় ক্যান্সার রোগের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে ঢাকার সিএমএইচে ক্যান্সার সেন্টার নির্মাণ শীর্ষক প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

 

Related posts