শিল্পখাতে প্রতি ইউনিট বিদ্যুৎ ৫ টাকা করার দাবি

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৯  এপ্রিল  ২০১৬

শিল্পখাতে প্রতি ইউনিট বিদ্যুৎ ৫ টাকা করার দাবি

শিল্পখাতে প্রতি ইউনিট বিদ্যুৎ ৫ টাকা করার দাবি

শিল্পখাতের জন্য বিদ্যুতের মূল্য পাঁচ থেকে ছয় টাকা করার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁও অনুষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৭তম সভায় এফবিসিসিআই থেকে দেয়া প্রস্তাবনা দেন সংগঠনটির সভাপতি আবদুল মাতলুব আহম্মদ।

প্রস্তাবনায় বলা হয়, দেশের সুদৃঢ় অর্থনৈতিক উন্নয়নে বিদুৎ ও জ্বালানির ভূমিকা অপরিসীম। দেশের বিদুতের চাহিদা মেটানোর জন্য সরকার বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। তবে শিল্পায়নের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ জরুরি। এজন্য শিল্পখাতে অন্তত বিদুতের দর কমিয়ে ইউনিট প্রতি ৫ থেকে ৬ টাকা টাকা নির্ধারণের সুপারিশ করছি।

প্রস্তাবের পক্ষে যুক্তি তুলে ধরে মাতলুব আহমাদ বলেন, জ্বালানি তেলের দর কমানো হলে তা যেন শিল্পের উৎপাদন খরচ কমাতে সহায়ক হয়। একদিকে জ্বালানি তেলের মূল্য কমিয়ে অন্যদিকে বিদ্যুৎ ও গ্যাসের দর বাড়ালে তা কোন ভাবেই শিল্পের জন্য সহায়ক হবে না। কারণ এতে শিল্পের উৎপাদিত পণ্যের খরচ কমবে না।

এফবিসিসিআইয়ের তরফ থেকে বলা হয়,  তেলের মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যুতের দর সমন্বয় করতে আলাদা নীতিমালা তৈরি করতে হবে। এছাড়া রেন্টাল পাওয়ার প্ল্যান্ট ও পুরাতন বন্ধ হয়ে যাওয়া সরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো পিপিপির আওতায় এনে পুনরায় চালু করতে হবে। এজন্য বিদ্যুতের উন্নয়নের স্বর্থে আঞ্চলিক সহযোগিতা সরকারকে বাড়াতে হবে।

এফবিসিসিআইয়ের প্রস্তবনায় আরো বলা হয়, বিদ্যুতের উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে দেশব্যাপী এর সঞ্চালন সক্ষমতা বাড়াতে হবে। একই সঙ্গে উৎপাদনশীল খাতে নিরবিচ্ছিন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার দাবি জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি হিসাবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানসহ দেশের ব্যবসায়ীরা উপস্থিত রয়েছেন।

 

Related posts