নবীন করদাতাদের আগ্রহের শীর্ষে ই-ফাইলিং

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৩  নভেম্বর  ২০১৬

নবীন করদাতাদের আগ্রহের শীর্ষে ই-ফাইলিং

নবীন করদাতাদের আগ্রহের শীর্ষে ই-ফাইলিং

ডিজিটাল যুগে নবীন ও প্রবীণ করদাতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ই-ফাইলিং। মেলা শুরু হওয়ার পর থেকে গত দুদিনে এই বুথ থেকে প্রায় দুই হাজার ব্যক্তি সেবা নিয়েছেন। এ পর্যন্ত মেলায়  ৫০০’র বেশি ব্যক্তি ই-ফাইল খুলেছেন। অনলাইনে ঝামেলামুক্তভাবে সহজে কর প্রদানের লক্ষ্যে এ সেবা করদাতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

যারা একটু প্রযুক্তি জ্ঞান রাখেন মূলত তারাই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সম্পর্কে বিস্তারিত জানতে এ বুথে আসছেন। মেলার তৃতীয় দিন বৃহস্পতিবার দেখা গেছে, ৫৪-৫৫ নম্বর ই-ফাইলিং বুথে ভিড় করছেন অনলাইনে রিটার্ন দাখিলকারীরা। অন্যান্য বুথের তুলনায় ই-ফাইলিং বুথে বেশি ভিড় লক্ষ্য করা গেছে। এ বুথের স্লোগান ‘অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করুন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অংশ নিন’।

এ বিষয়ে বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও ‘কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা’ বিষয়ক সদস্য কালিপদ হালদার বলেন, অনলাইনে কীভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হয় তা জানতে করতাদাতাদের ব্যাপক আগ্রহ।

তিনি জানান, করদাতারা অনলাইনের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে চাইলে প্রথমে একটি ই-ফাইল খুলতে হবে। www.etaxnbr.gov.bd থেকে ই-ফাইল খুলতে ফাইলের ইউজার আইডি ও পাসওয়ার্ড নিতে হবে। তারপর যথাযথ নিয়মে এ সেবা গ্রহণ করা যায়। তিনি বলেন, মেলা শুরু হওয়ার পর থেকে গত দুদিনে এই বুথ থেকে প্রায় দুই হাজার ব্যক্তি সেবা নিয়েছেন। এ পর্যন্ত মেলায়  ৫০০’র বেশি ব্যক্তি ই-ফাইল খুলেছেন।

ই-ফাইলিংয়ের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিলে করদাতাদের মূল্যবান সময় ও শ্রম লাঘবের পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলেও করদাতারা মনে করেন। এ বিষয়ে কথা হয় ই-ফাইলিং বুথে সেবা নেওয়া রাজধানীর উত্তরা থেকে আসা আরিফ হোসেনের সঙ্গে। তিনি বলেন, এত সহজে ই-সিস্টেমের মাধ্যমে আয়কর সেবা পাওয়া যায় আগে জানলে কষ্ট করে মেলায় আসতাম না। এ সেবার ফলে সময় বাঁচবে। ভোগান্তিও কমবে। এটি এনবিআরের ভালো উদ্যোগ।

 

Related posts