৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ : রাষ্ট্রপতি

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৬  মার্চ  ২০১৭ ‘

৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ : রাষ্ট্রপতি

৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ : রাষ্ট্রপতি

ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি জাতির ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তার মধ্যে নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক বলেছেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ঐতিহাসিক ভাষণের সেই ধারাবাহিকতায় ১৯৭১ সালে বাঙালি জাতির বহুকাঙ্ক্ষিত স্বাধীনতা আসে। বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। আমাদের স্বাধীনতা অর্জনে তাই ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

তিনি আরও বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’য় পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর আজীবনের লালিত স্বপ্ন। মহান নেতার সে স্বপ্ন পূরণে আমাদের অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশকে একটি মধ্যম-আয়ের এবং ২০৪১ সালে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ ঘোষণা করেছেন। এ কর্মসূচি বাস্তবায়নে আমি দলমত নির্বিশেষে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানাই।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আমাদের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে বলে উল্লেখ করে তিনি।

 

Related posts