২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন অনুষ্ঠান

শীর্ষরিপো্র্ট ডটকম । ১৩  সেপ্টেম্বর   ২০১৬

২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন অনুষ্ঠান

২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন অনুষ্ঠান

উন্নতমানের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন  অনুষ্ঠান নিখুঁতভাবে সম্পন্ন করতে ২১ উপ কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২ অক্টোবর এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি ইসিতে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক বৈঠকে এই উপ কমিটি গঠন করা হয়।

প্রধানমন্ত্রী উদ্বোধনের পরদিন উন্নতমানের জাতীয় পরিচয়পত্র ‘স্মার্টকার্ড’ বিতরণ শুরু করবে ইসি। তবে প্রথমে রাজধানী ও কুড়িগ্রামের রৌমারীতে তা বিতরণ করা হবে।

উদ্বোধন অনুষ্ঠান সফলভাবে আয়োজনের জন্য সার্বিক অগ্রগতি নিয়ে ১৮ সেপ্টেম্বর পর্যালোচন সভা করবে ইসি। সেখানে অনুষ্ঠানের সার্বিক কার্যক্রম সম্পর্কে গঠিত কমিটির কাছে জানতে চাওয়া হবে।

জানা যায়, বিতরণ কাজে ৭৫টি টিমে দেড় হাজার লোকবল কাজ করবে। রাজধানীর ৯৭টি ওয়ার্ডে একটি করে ক্যাম্প থাকবে। ভোটাররা সংশ্লিষ্ট ক্যাম্পে লেমিনেটেড কার্ড জমা দিয়ে দশ আঙ্গুলের ছাপ ও চোখের (আইরিশ) ছাপ দিয়ে স্মার্টকার্ড নিয়ে আসবেন।

ইসির তথ্য অনুযায়ী, দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি ৯ কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে। প্রথম থেকে এ সেবা বিনামূল্যে দেওয়া হলেও গত বছরের ১ সেপ্টেম্বর থেকে ফি নেওয়া শুরু করে কমিশন।

ইসি ২০০৭ সালে ছবিসহ ভোটার তালিকা তৈরি ও জাতীয় পরিচয়পত্র প্রণয়ন কার্যক্রম শুরু করে। দেশে বর্তমানে ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি। এদের মধ্যে প্রায় ৯ কোটি নাগরিকের হাতে লেমিনেটেড এনআইডি রয়েছে।

 

Related posts