২০১৭ সালে জাতীয় গ্রিডে যোগ হবে ১৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ

শীর্ষরিপো্র্ট ডটকম ।   ৬   জানুয়ারি  ২০১৭

২০১৭ সালে জাতীয় গ্রিডে যোগ হবে ১৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ

২০১৭ সালে জাতীয় গ্রিডে যোগ হবে ১৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ

ভিশন ২০২১-কে কেন্দ্র করে বর্তমান সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশেকে সবদিক দিয়ে যতটা সম্ভব আরও বেশি স্বয়ংসম্পূ্র্ণ করে তুলতে। এজন্য ইতিমধ্যে নেয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ। অন্যান্য সব ক্ষেত্রগুলোর পাশাপাশি এ তালিকায় রয়েছে বিদ্যুৎ বিভাগের নাম। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বিদ্যুৎ উত্পাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে নেয়া হয়েছে বেশ কিছু নতুন প্রকল্প। আর এই প্রকল্পগুলোর ফলাফল হিসেবে চলতি বছরেই সরকারি ৮টি বিদ্যুৎকেন্দ্রে ১৬২৩ মেগাওয়াট এবং বেসরকারি ২টি বিদ্যুৎকেন্দ্রে ২১৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। ২০১৭ সালে সর্বমোট ১৮৪০ মেগাওয়াট বেশি বিদ্যুৎ উত্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, বিগত ৮ বছরে বর্তমান সরকার দেশে ৮১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ১০ হাজার ৩৫৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছে। দেশের মোট বিদ্যুৎ উৎপাদন এ সময় ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৯৫ মেগাওয়াটে। বর্তমানে দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ কোটি ৩২ লাখ। সর্বমোট দেশের প্রায় ৭৮ ভাগ মানুষকে বিদ্যুতের আওতায় আনতে সক্ষম হয়েছে বর্তমান সরকার। তবে চলতি বছরে আরও ৩০ লাখ বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেয়ার লক্ষ্য নির্ধারণ করেছে পল্লী বিদ্যুৎ বোর্ড।

সবকিছু সময়মতো সম্পাদন হলে, ২০১৭ সালের মার্চে শাহবাজপুর কেন্দ্রে ১১০, ভেড়ামারায় ৪১৪, জুনে আশুগঞ্জে ৩৮১, চাঁপাইনবাবগঞ্জে ১০৪, ঘোড়াশালে ২৫৪, আগস্টে সিদ্ধিরগঞ্জে ১৩৫, সেপ্টেম্বরে সিরাজগঞ্জে ১৫০ এবং অক্টোবরে শিকলবাহাতে ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বেসরকারি কেন্দ্রগুলোর মধ্যে জুনে কমলাঘাটে ৫৪ মেগাওয়াট ও জুলাইয়ে কুষ্টিয়াতে ১৬৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

 

Related posts