স্মার্ট কার্ড কবে, কখন, কোথায়

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৪  অক্টোবর  ২০১৬

স্মার্ট কার্ড কবে, কখন, কোথায়

স্মার্ট কার্ড কবে, কখন, কোথায়

দশ আঙ্গুলের ছাপ ও চোখের কনীনিকার (আইরিশ) প্রতিচ্ছবি সংগ্রহ করে ঢাকা ও কুড়িগ্রামের কিছু এলাকায় নিবন্ধিত নাগরিকদের‘স্মার্ট’ জাতীয় পরিচয়পত্রের পরীক্ষামূলক বিতরণ চলছে।

আগামী বছরের ডিসেম্বরের মধ্যে দেশজুড়ে বিতরণের লক্ষ্য নিয়ে সোমবার থেকে প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরার একটি ওয়ার্ডে ও দক্ষিণ সিটি করপোরেশনের রমনার তিনটি ওয়ার্ডে এবং রমনা থানায় কুড়িগ্রামের দাশিয়ারছড়ায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়।

যাদের জাতীয় পরিচয়পত্র আছে বা যারা ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন, তারা এই ‘স্মার্ট’ এই পরিচয়পত্র পাবেন।

উত্তরা থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহজালাল জানান, আগামী ২২ অক্টোবর পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনে উত্তরা হাই স্কুল ও কলেজে থেকে স্মার্ড কার্ড সংগ্রহ করা যাবে।

রমনা থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডে সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল ও কলেজ কেন্দ্রে ৩ অক্টোবর থেকে ১০ অক্টোবর, ২০ নম্বর ওয়ার্ডে সেগুনবাগিচা হাই স্কুল কেন্দ্রে ১৩ অক্টোবর থেকে ২০ অক্টোবর এবং ২১ নম্বর ওয়ার্ডে উদয়ন স্কুলে ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত স্মার্ট কার্ড দেওয়া হবে।

এসব কেন্দ্র প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের এই চারটি ওয়ার্ডের কোন এলাকার কারা কোনদিন কোথা থেকে স্মার্ড কার্ড সংগ্রহ করবেন এনআইডি উইং তার একটি তালিকা দিয়েছে।

এই চার ওয়ার্ডে অভিজ্ঞতা নিয়ে পরে ঢাকায় পুরোদমে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে বলে জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

চার পর্যায়ে দেশজুড়ে বিতরণ

প্রথম পর্যায়ে ঢাকার দুই সিটি করপোরেশন ও কুড়িগ্রামের পর দ্বিতীয় পর্যায়ে খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর ও গাজীপুর সিটি করপোরেশন; তৃতীয় পর্যায়ে দেশের ৬৪টি সদর উপজেলা; এবং চতুর্থ পর্যায়ে বাকি সব উপজেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে।

এসব বিতরণের দিন তারিখ ও স্থান জানিয়ে দেবে নির্বাচন কমিশন।নির্ধারিত সময়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এবং মাইকিং, ব্যানার, ফেস্টুন দিয়ে প্রচারের মাধ‌্যমে

হেল্প ডেস্ক ১০৫

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে কোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যে কোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

এসএমএস-এর মাধ্যমে বিতরণের তারিখ ও কেন্দ্র জানতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে sc লিখে স্পেস দিয়ে nid লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর বসিয়ে (যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে) ১০৫ নম্বরে পাঠাতে হবে।

যারা ভোটার হয়ে এখনও এনআইডি পাননি তাদের প্রথমে sc লিখে স্পেস দিয়ে f লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর স্পেস দিয়ে d লিখে yyy-mmm-ddd ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে। ফিরতি মেসেজে বিতরণের তারিখ ও বিতরণ কেন্দ্র জানিয়ে দেবে এনআইডি উইং।

এছাড়া এনআইডির ওয়েবাসাইটের স্মার্ট কার্ড বিতরণের তথ্য পাতায় গিয়ে এনআইডি অথবা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর ও জন্মতারিখ ব্যবহার করে কার্ড সংগ্রহের বিষয়ে তথ্য জানান যাবে।

 

 

Related posts