স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী

শীর্ষরিপো্র্ট ডটকম। ১০ জুন ২০১৬

স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী

স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী

সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন। এখন সেটি আর থাকছে না। চাকরিরত স্ত্রী মারা গেলে স্বামী আজীবন পেনশন সুবিধা পাবেন। বিষয়গুলো সংযোজন করে শিগগিরই পেনশন-সংক্রান্ত পরিপত্র জারি করতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়। এ পরিপ্রেক্ষিতে বিদ্যমান নীতিমালায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এখন থেকে অবসরে যাওয়া ব্যক্তির চাকরি-সংক্রান্ত সকল তথ্য-উপাত্ত কিংবা ছাড়পত্র দেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। কারও বিরুদ্ধে নতুন অডিট আপত্তির অভিযোগ তুলে পেনশন মঞ্জুরে বিলম্ব করা যাবে না। অর্থ বিভাগে ত্রৈমাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা বা দফতরের কল্যাণ কর্মকর্তাদের কাছ থেকে পেনশন-সংক্রান্ত প্রতিবেদন সংগ্রহ করলেই তারা পেনশন পাবেন।

সূত্র জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিবের সভাপতিত্বে এ-সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বলা হয়, বর্তমানে পেনশন পাওয়ার ক্ষেত্রে অবসরে যাওয়া বেসামরিক কর্মকর্তা-কর্মচারীদের নানান ধরনের হয়রানির শিকার হতে হয়। পদে পদে ছাড়পত্রের নামে হয়রানির অন্ত নেই। বিষয়টি সহজ করতে বেশ কিছু সুপারিশ করা হয়।

সুপারিশে বলা হয়, পেনশন প্রদান সহজ করতে পিআরএলে যাওয়া কর্মকর্তা, কল্যাণ কর্মকর্তা ও হিসাবরক্ষণ কর্মকর্তার মধ্যে কার কি দায়িত্ব তা সুনির্দিষ্ট করে অর্থ মন্ত্রণালয় পরিপত্র জারি করবে। অবসর গ্রহণকারী কর্মকর্তাদের নামের তালিকা প্রণয়নের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগকে পত্র দেবে অর্থ বিভাগ। এছাড়া পেনশন মঞ্জুর ও পরিশোধ সহজীকরণ নীতিমালা যথাযথভাবে পালন করা হচ্ছে কি-না তা কল্যাণ কর্মকর্তা নিবিড়ভাবে তদারকি করবেন।

 

Related posts