সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্র অন্যত্র নেওয়ার আহবান

শীর্ষরিপো্র্ট ডটকম । ১৭  জানুয়ারি  ২০১৭

সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্র অন্যত্র নেওয়ার আহবান

সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্র অন্যত্র নেওয়ার আহবান

সুন্দরবনের রামপাল থেকে সরিয়ে অন্যত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের আহবান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের অধ্যাপক ও আওয়ামী লীগের উপদেষ্টা খন্দকার বজলুল হক।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহবান জানান।সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের বিশ্বসমন্বয়কারী ড. নজরুল ইসলাম বলেন, ‘এসডিজি ও তার সাথে বাংলাদেশের পরিবেশের প্রাসঙ্গিকতা চিহ্নিত করা এই সম্মেলনের মূল উদ্দেশ্য। পাশাপাশি এর সাথে সংশ্লিষ্ট গবেষণা, ব্যবহারিক কাজে যুক্ত দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিবেশ বিশেষজ্ঞদের সরকারের কাছে তুলে ধরতে চাই।’

স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা ও পরিবেশ বিষয়ক বাপা-বেন বিশেষ সম্মেলন-২০১৭ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)।

শনিবার ও রোববার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

খন্দকার বজলুল হক বলেন, ‘একটি দেশ তখনই উন্নয়নের মহাসড়কে হাটে যখন তার পরযাপ্ত বিদ্যুৎ থাকে। আমরা চাই দেশে বিদ্যুৎ কেন্দ্র হোক। এটা অনেক গুরুত্বপূর্ণ। তবে তা যেন সুন্দরবন ধংস করে না হয়।’

সম্মেলনে দেশ ও বিদেশ মিলিয়ে প্রায় ৪০০ জন সরকারি বেসরকারি, প্রশাসনিক প্রতিনিধি, পরিবেশ বিপর্যয়ের শিকার সাধারণ মানুষ, পরিবেশ কর্মী, সমুদ্রভিত্তিক জনগোষ্ঠী, শিক্ষার্থী অংশ নেবেন বলে জানান তিনি।

 

 

 

 

 

Related posts