শিশুর মেধা বিকাশে মাছের তেল কার্যকরী নয়

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২২  মার্চ  ২০১৭

শিশুর মেধা বিকাশে মাছের তেল কার্যকরী নয়

শিশুর মেধা বিকাশে মাছের তেল কার্যকরী নয়

সন্তান জন্মদানের আগে গর্ভবতী নারীরা মাছের তেল গ্রহণ করলে সন্তানের মস্তিষ্কের বিকাশ ঘটে। এমন ধারণা ঠিক নয়। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। মাছের তেল গ্রহণ করলে গর্ভের সন্তানের মস্তিষ্কের উন্নয়নে কোনো প্রভাব পড়ে না। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার এক গবেষণায় দেখা গেছে, গত ১০ বছরে দুই হাজার ৫শ গর্ভবতী নারীর ওপর গবেষণা করে দেখা গেছে, মাছের তেল গ্রহণে তাদের বাচ্চাদের মস্তিষ্কের কোনো উন্নতি হয়নি।

দক্ষিণ অস্ট্রেলিয়ার হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ ইন্সটিটিউট এই গবেষণা পরিচালনা করেছে। এজন্য গর্ভধারণের পর থেকে বাচ্চার বয়স সাত বছরে উত্তীর্ণ হওয়া পর্যন্ত গবেষকরা তাদের পর্যবেক্ষণ করেন।

অস্ট্রেলিয়ার ওই গবেষণার তথ্যের ওপর ভিত্তি করে বলা হয়েছে, মাছের তেল গর্ভস্থ সন্তানের মস্তিষ্কের বিকাশে সামান্য প্রভাব রাখে কিনা সেটা জানার জন্য পুণরায় গবেষণার প্রয়োজন।

ড. জ্যাকুলিন গুল্ড জানান, গর্ভবতী নারী যদি স্বাস্থ্যবান হন, ওজন নিয়ন্ত্রণে রাখেন, তাহলে গর্ভের শিশুর মস্তিষ্কের বিকাশের কৃতিত্ব কোনোভাবেই মাছের তেলের ওপর নির্ভরশীল নয়।

আমেরিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণায় উল্লেখ করা হয়, গর্ভকালীন অবস্থা ও মাছের তেল নিয়ে আরো গবেষণা হতে পারে। এ নিয়ে অারো বড়ো পরিসরে গবেষণা করার কথাও জানিয়েছেন গবেষক গুল্ড।

 

 

 

Related posts