রাষ্ট্রহীনতা কোন একক রাষ্ট্রীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা : স্পিকার

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৩ জানুয়ারি ২০১৭

রাষ্ট্রহীনতা কোন একক রাষ্ট্রীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা : স্পিকার

রাষ্ট্রহীনতা কোন একক রাষ্ট্রীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা : স্পিকার

রাষ্ট্রহীনতা কোন একক রাষ্ট্রীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা বলে স্পিকার উল্লেখ করেন।

স্পিকার এবং সিপিএ’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রাষ্ট্রহীনতার মতো বৈশ্বিক সমস্যা আন্তর্জাতিক রাজনীতির মাধ্যমে সমাধান করতে হবে।

স্পিকার আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টার (বিআইসিসি) এ আইপিইউ ও জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) যৌথ উদ্যোগে জাতীয়তা এবং রাষ্ট্রহীনতা- সংসদ সদস্যদের জন্য হ্যান্ডবুকের বাংলা সংস্করণ প্রকাশের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

স্পিকার বলেন, রাষ্ট্রহীনতা একটি মানবিক সমস্যা। সমস্যাটি ব্যক্তি, পরিবার এবং সামাজিক জীবনের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তিনি বলেন, রাষ্ট্রহীনতা সামাজিক অস্থিরতা সৃষ্টি করে যা অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন প্রচেষ্টাকে বাধাগ্রস্থ করে।

স্পিকার বলেন, রাজনৈতিক সদিচ্ছা এবং বিশ্ব সম্প্রদায়ের সম্মিলিত উদ্যোগ এ সমস্যা সমাধানের চাবিকাঠি। সংসদ সদস্যগণ আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ দেশীয় আইন প্রণয়ন এবং বাস্তবায়নের মাধ্যমে রাষ্ট্রহীনতা সমস্যার সমাধানে ভূমিকা পালন করতে পারেন।

ড.শিরীন শারমিন চৌধুরী বলেন, রাষ্ট্রহীনতার বিষয়টি নির্ধারনের জন্য গভীর মনোনিবেশ ও আলাপ আলোচনা প্রয়োজন। তিনি রাষ্ট্রহীনতা সমস্যার সমাধানে সংসদ সদস্যদের অগ্রণী ভূমিকা পালন করার আহবান জানান।

অনুষ্ঠানে আইপিইউ এর সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনের আবাসিক প্রতিনিধি শিনজি কুবো এবং সিনিয়র প্রটেকশন অফিসার খালেদ ফানসা বক্তৃতা করেন।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ সম্ভু এবং মোঃ ইসরাফিল আলম এমপি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা জাতীয়তা, বিশ্ব মানবাধিকার, বিশ্বের বিভিন্ন দেশে রাষ্ট্রহীন মানুষের অবস্থা, দুর্দশা এবং বিশ্ব মানুষের সংহতি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

পরে স্পিকার জাতীয়তা এবং রাষ্ট্রহীনতা শীর্ষক পুস্তকের মোড়ক উন্মোচন করেন।

 

Related posts