রাজধানীর বাজারে মৌসুমি ফলের সমাহার

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৫  মে  ২০১৬

রাজধানীর বাজারে মৌসুমি ফলের সমাহার

রাজধানীর বাজারে মৌসুমি ফলের সমাহার

গ্রীষ্ম মানেই ফলের মৌসুম। আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজসহ নানা রকমের রসালো ফল সহজলভ্য এ মৌসুমে। সারা দেশের ন্যায় রাজধানীর বাজারেও বইছে নানা রকমের ফলের সমাহার। নানাবিধ লোভনীয় মৌসুমী ফলে রাজধানীর বাজার, দোকন, ফুটপাত যেন ফলময়। ক্রেতা-বিক্রেতায়ও বেশ জমে উঠেছে ফলবাজারগুলো।

রাজধানীর কারওয়ান বাজার, বাদামতলী, যাত্রাবাড়ীসহ বিভিন্ন জায়গায় বসেছে ফলের পাইকারি বাজার। সেখান থেকে খুচরা ব্যবসায়ীরা পাইকারি ফল কিনে হাজির হচ্ছেন দোকান, ফুটপাত বা রাস্তায় বসানো দোকানে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা হরেকরকম মৌসুমী ফল সাজিয়ে রাখতে ব্যস্ত সময় পার করছে তারা। এছাড়া মৌসুমী এসব ফলের বিক্রিও বেশ ভালো হচ্ছে বলেও জানান তারা।

ব্যবসায়ীদের ভাষ্য, আম, লিচু, কাঁঠাল ছাড়াও বিক্রি বেড়েছে পেয়ারা, আনারস, কলা, পেঁপে, তালের শাঁস, লটকন, জামরুল, তরমুজ, ডালিম, খেজুরসহ বিভিন্ন জাতের কলা। তবে বিক্রয়ের শীর্ষে আছে আম আর লিচু।

এছাড়া কয়েক দিন পরেই পবিত্র মাহে রমজান। এই মাসে রোজাদাররা ইফতারে দেশি রসালো ফলে প্রাধান্য দিয়ে থাকেন। এ সময় পর্যাপ্ত ফলের সরবরাহ থাকবে বাজারে, দামও থাকবে সবার নাগালের মধ্যে বলে আশা প্রকাশ করেন ব্যবসায়ীরা।

আম লিচুর দাম সম্পর্কে রাজধানীর বাড্ডা এলাকার খুরচা ফল বিক্রেতা বোরহান উদ্দীন বলেন, আমার ফলের দোকানে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম এবং লিচু। প্রতি ১শ` লিচু মান ভেদে ৩০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি করছি। আর আম কিছু এসেছে, এর মধ্যে ন্যাংড়া বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। এছাড়া গোপাল ভোগ হিমসাগর বিক্রি করছি ৮০ থেকে ১০০ টাকা কেজিতে।

ফল কিনতে আসা মনসুর নামের একজন ক্রেতা বলেন, বাজারে আম উঠার সময় থেকেই প্রায় দিন আম কিনছি, তবে এবার আমগুলো বেশি সুস্বাদু নয়, একটু স্বাদ কম। গোপালভোগ আমগুলো বেশ ভালো, কিন্তু দাম বেশি।

লিচুর দাম সম্পর্কে তিনি আরো বলেন, প্রথমে বাজারে আসার পর লিচুর যেমন দাম ছিল এখনো তেমনি আছে। এত আমদানি হওয়া সত্ত্বেও দাম কমেনি। এখানো ৩৫০ থেকে ৪০০ টাকায় ভালো মানের লিচু বিক্রি হচ্ছে।

 

Related posts