মাটির হাঁড়িতে আড়াই হাজার বছর আগের মুদ্রা

শীর্ষরিপো্র্ট ডটকম। ৩০  এপ্রিল  ২০১৬

মাটির হাঁড়িতে আড়াই হাজার বছর আগের মুদ্রা

মাটির হাঁড়িতে আড়াই হাজার বছর আগের মুদ্রা

স্পেনের দণিাঞ্চলে পানি সরবরাহের ভূগর্ভস্থ লাইন সংস্কারে খোঁড়াখুঁড়ির সময় ৬০০ কেজি ব্রোঞ্জ মুদ্রা পেয়েছেন নির্মাণকর্মীরা। এসব মুদ্রা প্রাচীন রোমান আমলের বলে মনে করা হচ্ছে। সেভিলির স্থানীয় কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

সেভিলির প্রতœতত্ত্ব জাদুঘরের প্রধান আনা নাভারো এক সংবাদ সম্মেলনে বিপুল পরিমাণ প্রাচীন এ মুদ্রা প্রাপ্তির কথা জানিয়ে বলেছেন, এ এক অবিশ্বাস্য প্রাপ্তি এবং এ ধরনের ঘটনা খুব কমই ঘটে।

সেভিলির অদূরে টমারেস শহরে রোমান সাম্রাজ্যের চিহ্ন খচিত বিশেষ ধরনের ১৯টি জারে এসব মুদ্রা পাওয়া যায় গত বুধবার। ব্রোঞ্জের এসব মুদ্রা তৃতীয় শতকের শেষের এবং চতুর্থ শতকের প্রথম দিকের।

মুদ্রার মূল্যমান নিয়ে সুনির্দিষ্ট করে কিছু বলতে অপারগতা জানান সেভিলির প্রতœতত্ত্ব জাদুঘরের প্রধান আনা নাভারো। বলেন, এগুলো অমূল্য সম্পদ। আনুমানিক মূল্য হতে পারে কয়েক মিলিয়ন ইউরো। প্রাচীন এসব মুদ্রার মূল্যমান নির্ধারণ করা হয় ঐতিহাসিক প্রোপটের ওপর ভিত্তি করে। সে বিবেচনায় খুঁজে পাওয়া এসব মুদ্রার মূল্যমান ঠিক করা বেশ কঠিন। এসব মুদ্রা বাজারে চালু থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানান আনা নাভারো। বলেন, ধারণা করা হচ্ছে সরকারি কর্মকর্তা এবং সেনাবাহিনীর সদস্যদের ভালো কাজের স্বীকৃতি হিসেবে দেয়ার জন্য এসব মুদ্রা তৈরি করা হয়েছে। তমারেস শহরে ওই স্থানটিতে পানির পাইপ স্থাপনের কাজ বন্ধ করে দিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। একই সাথে ওই স্থানে প্রতœতাত্ত্বিক খনন চালানোর পরিকল্পনা নেয়া হয়েছে বলেও জানান কর্মকর্তারা। তথ্য অনুযায়ী, খ্রিষ্টের জন্মের ২১৮ বছর আগে স্পেনের ইবারিয়ান উপদ্বীপ নিজেদের সাম্রাজ্যভুক্ত করে নেয় রোমানরা। পঞ্চম শতাব্দীর গোড়ার দিকে ভিসিগথদের সাথে হেরে বিতাড়িত হওয়ার আগ পর্যন্ত দোর্দণ্ড প্রতাপের সাথে এ অঞ্চল শাসন করে রোমানরা। সূত্র : এএফপি

 

 

Related posts