ভূমিকম্প মোকাবেলায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান

শীর্ষরিপো্র্ট ডটকম ।   ৬   জানুয়ারি  ২০১৭

ভূমিকম্প মোকাবেলায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান

ভূমিকম্প মোকাবেলায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান

ভূমিকম্পের ঝুঁকির কথা মাথায় রেখে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ভবন নির্মাণে সবাইকে বিল্ডিং কোড অনুসরণ করার কথাও বলেন তিনি।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে রিহ্যাব রজতজয়ন্তীর উদ্বোধনী অধিবেশনে তিনি এসব পরামর্শ দেন।

এছাড়া ভবন নির্মাণে দীর্ঘসূত্রতা দূর করতে ওয়ান স্টপ সার্ভিস চালুর বিষয়ে অনুষ্ঠানে উপস্থিত গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে বিষয়টি মন্ত্রিপরিষদ বৈঠকে উত্থাপনেরও পরামর্শ দেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আবাসন খাতকে গতিশীল করতে পুনরায় ২০ থেকে ৫০ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের কথা বলেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি রিহ্যাব গঠনের পটভূমি তুলে ধরেন। হাঁটি হাঁটি পা পা করে রিহ্যাব অনেক দূর এগিয়েছে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিগত সময়ে অবদানের স্বীকৃতিস্বরূপ রিহ্যাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি নসরুল হামিদকে আজীবন সম্মাননা পুরস্কার দেয়া হয়। এছাড়া বাংলাদেশের আবাসন শিল্পের স্বপ্নদ্রষ্টা মরহুম জহিরুল ইসলামকে (মরণোত্তর) আজীবন সম্মাননা পুরস্কার দেন।

রিহ্যাব রজতজয়ন্তীর উদ্বোধনী অধিবেশনে রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, ১৯৯২ সালে রিহ্যাব প্রতিষ্ঠার পর রিহ্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলো সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করে সারাদেশে কোটি মানুষের জন্য পরিকল্পিত আবাসনের ব্যবস্থা করছে। রিহ্যাব সদস্যদের নিরলস পরিশ্রমে রাজধানী ঢাকাসহ সারাদেশে আধুনিক স্যাটেলাইট সিটি ও দৃষ্টিনন্দন অত্যাধুনিক বিভিন্ন ভবন, স্থাপনা ও অবকাঠামো নির্মাণ হচ্ছে।

তিনি বলেন, রিহ্যাব প্রবাসে বিভিন্ন ফেয়ার আয়োজন করে দেশে ও বিদেশে গৃহায়ণ শিল্পের বাজার সৃষ্টি এবং তা প্রসারের চেষ্টা অব্যাহত রেখেছে। এসব মেলার মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে সমর্থ হয়েছি, যা আমাদের দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করতে সহায়ক ভূমিকা পালন করেছে।

রিহ্যাবের সিনিয়র সহসভাপতি নুরুন্নবী চৌধুরী (শাওন) এমপি বলেন, সমগ্র নির্মাণ শিল্প দেশের জিডিপিতে অবদান রাখছে প্রায় ১৫ শতাংশ। প্রায় ৩৫ লাখ লোক বিভিন্নভাবে এ শিল্পের সঙ্গে জড়িত।

 

Related posts