বিশ্ব শান্তি দিবস পালিত

শীর্ষরিপো্র্ট ডটকম । ২২ সেপ্টেম্বর ২০১৬

বিশ্ব শান্তি দিবস পালিত

বিশ্ব শান্তি দিবস পালিত

প্রতি বছরের মতো এবারো জাতিসঙ্ঘ ঘোষিত বিশ্ব শান্তি দিবস-২০১৬ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেএমআই গ্রুপ গতকাল সকালে জাতীয় প্রেস কাবের সামনে থেকে একটি শান্তিপূর্ণ র‌্যালি বের করে। র‌্যালিটি হাইকোর্ট চত্বর, দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে জেএমআই গ্রুপের চেয়ারম্যান জাবেদ ইকবাল পাঠানসহ প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

টিএসসিতে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেএমআই গ্রুপের চেয়ারম্যান জাবেদ ইকবাল পাঠান বলেন, দেশকে সামনে এগিয়ে নিতে হলে শান্তির কোনো বিকল্প নেই। এ জন্য ঐক্যবদ্ধ জনমত প্রয়োজন। তিনি বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানবতার সুখশান্তি ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে ঐক্যবদ্ধ জনমত সৃষ্টি করতে হবে।

বিশ্ব শান্তি দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ‘দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস বিল্ডিংস ব্লকস ফর পিস’। একটি যুদ্ধবিহীন বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সাল থেকে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরুর প্রথম দিনটিকে ‘আন্তর্জাতিক শান্তি দিবস’ হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত হয়। জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে প্রতি বছর সেপ্টেম্বর মাসের ‘তৃতীয় মঙ্গলবার’ এ দিবসটি পালিত হলেও ২০০২ সাল থেকে তা ২১ সেপ্টেম্বর নির্ধারণ করে সারা বিশ্বে গুরুত্বের সাথে বিশ্ব শান্তি দিবস পালিত হয়ে আসছে। এ দিনটিকে অর্থবহ ও তাৎপর্যপূর্ণ করার লক্ষ্যে জাপান, কোরিয়া ও যুক্তরাজ্যের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত জেএমআই গ্রুপ বাংলাদেশে উল্লেখযোগ্যভাবে প্রতি বছর এই র‌্যালির আয়োজন করে থাকে।

 

 

Related posts