বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে উন্নতি করেছে

শীর্ষরিপো্র্ট ডটকম । ২২ সেপ্টেম্বর ২০১৬

বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে উন্নতি করেছে

বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে উন্নতি করেছে

বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন উন্নয়ন সূচকে প্রভূত উন্নতি সাধন করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার মিজ জুলিয়া নিবলেট। এছাড়া বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চোধুরীর সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকালে তারা উভয় দেশের সংসদীয় কার্যক্রম, সংসদে আইন পাশের প্রক্রিয়া, সংসদ সদস্য নির্বাচন পদ্ধতি, অধিবেশনে সংসদ সদস্যদের মাঝে আসন বন্টন প্রক্রিয়া, সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন প্রক্রিয়া, সংসদে বিরোধী দলের ভুমিকা, সংসদ সদস্যদের কার্যক্রম, নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন, কমনওয়েলথ পার্লামেন্টারি ইউনিয়ন এবং ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে বাংলাদেশের নেতৃত্ব ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকার বলেন, অস্ট্রেলিয়ার সয্গে সুদূর অতীত থেকে বাংলাদেশের বন্ধুপ্রতীম সম্পর্ক রয়েছে। বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতার জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান স্পিকার।

তিনি আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষার উন্নয়নে শিক্ষা উপবৃত্তি, অবৈতনিক নারী শিক্ষা কার্যক্রম, বিনা মূল্যে বই বিতরণ, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণসহ বিভিন্ন বাস্তবমূখী পদক্ষেপ গ্রহণ করায় বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে।

এছাড়া সম্প্রতি ইউএন উইমনেরে পক্ষ থেকে ‘প্ল্যানেটে ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পুরস্কার এবং গ্লোবাল পার্টরশিপ ফোরাম কর্তৃক ‘এজন্টে অব চেইঞ্জ অ্যাওর্য়াড’ প্রদানকে বাংলাদেশের জন্য অনন্য অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন স্পিকার।

এ সময় হাইকমিশনার নারী শিক্ষার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, মাতৃস্বাস্থ্য, শিশু মৃত্যুরোধ প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

 

 

Related posts