বঙ্গ বাহাদুর নিয়ে ক্ষতিপূরণের রিট খারিজ

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২৮ আগস্ট ২০১৬

বঙ্গ বাহাদুর নিয়ে ক্ষতিপূরণের রিট খারিজ

বঙ্গ বাহাদুর নিয়ে ক্ষতিপূরণের রিট খারিজ

ভারত থেকে আসা বন্য হাতি বঙ্গ বাহাদুরের মৃত্যুর ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে দায়েরকৃত রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রোববার হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি ইসরাত জান্নাতের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিট আবেদনটি যথাযথভাবে উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

রিটে বঙ্গ বাহাদুরের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চাওয়া হয়। ১৮ আগস্ট একজন বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে হাতিটির মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের কাছ থেকে এক কোটি টাকা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমার নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে ওই হাতিটি জীবিত উদ্ধারে ব্যর্থ কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে মৎস ও প্রাণী সম্পদ সচিব, বন ও পরিবেশ সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক এবং জামালপুরের জেলা প্রশাসককে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদ অনুযায়ী সরকার বন্য প্রাণী হিসেবে হাতিটিকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এখানে রাষ্ট্র তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

এর আগে বুধবার এক লিগ্যাল নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং হাতিটির মৃত্যুর কারণ অনুসন্ধানে বিচার বিভাগীয় কমিটি গঠন করতে বলা হয়। এ সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যর্থ হলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিসে বলা হয়েছিল। এ অবস্থায়  রিট আবেদন করেন ড. ইউনুছ আলী আকন্দ।

উল্লেখ্য, বঙ্গ বাহাদুর গত ১৬ আগস্ট জামালপুরের সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়রা গ্রামে মারা যায়।

 

Related posts