ফলমূলে এখন ফরমালিন নেই : শিল্পমন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৩মে  ২০১৭

ফলমূলে এখন ফরমালিন নেই : শিল্পমন্ত্রী

ফলমূলে এখন ফরমালিন নেই : শিল্পমন্ত্রী

ফলমূলে এখন ফরমালিন নেই বললেই চলে। বিএসটিআইয়ের অভিযানের কারণে ফলমূলে ক্ষতিকর এই রাসায়নিকের ব্যবহার অনেকটাই কমে এসেছে। বাজার থেকে সংগৃহীত কমলা, মাল্টা, আপেল, আঙুর, তরমুজ, আম, কলা ও নাশপাতির নমুনা পরীক্ষা করে তাতে ফরমালিন পাওয়া যায়নি বলেছেন, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে ‘পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই গৃহীত কার্যক্রম’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী জানান, জেলা প্রশাসনের সহযোগিতায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরায় মৌসুমী ফল আম এবং লিচুতে ফরমালিনরোধে বিশেষ অভিযান অব্যাহত রয়েছে। চলতি বছর বিএসটিআই ৩৩টি কমলা, ৪০টি মাল্টা, ৬৮টি আপেল, ৩৮টি আঙুর, ৩টি তরমুজ, ২টি আম, ১টি কলা ও ৩টি নাশপাতি পরীক্ষা করেছে। এসব ফলের কোনোটিতেই ফরমালিন পাওয়া যায়নি। এছাড়া ৫টি খেজুরের নমুনা পরীক্ষাধীন আছে।

পরীক্ষা করা কোনো ফলেই ফরমালিন পাওয়া যায়নি, তাহলে কি বাংলাদেশ ফরমালিন মুক্ত? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমি এটাকে ফরমালিন মুক্ত বলবো না, তবে ফরমালিন নেই বললেই চলে।

ফরমালিন ছাড়া ফলে অন্য কোনো ক্ষতিকর পদার্থ দেয়া হচ্ছে কি না জানতে চাইলে বিএসটিআইয়ের মহাপরিচালক মো. সাইফুল হাসিব বলেন, এটা পরীক্ষা করার এখতিয়ার আমাদের নেই। আমরা শুধু ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করি।

সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াসহ বিএসটিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Related posts