পাকিস্তান একটা পাজি রাষ্ট্র: অর্থমন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২১  ডিসেম্বর  ২০১৬

পাকিস্তান একটা পাজি রাষ্ট্র: অর্থমন্ত্রী

পাকিস্তান একটা পাজি রাষ্ট্র: অর্থমন্ত্রী

পাকিস্তানকে একটি পাজি রাষ্ট্র হিসেবে বর্ণনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, দেশটিকে ব্যর্থ রাষ্ট্রের তালিকায় এক নম্বরে রাখা উচিৎ। আমাদের সঙ্গে তাদের কোনো স্বার্থের বিষয় নেই। তারপরও সব বিষয়ে নাক গলায় তারা। এটি খুবই দুঃখজনক।

বুধবার সচিবালয়ে তার দফতরে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) এক বছরের লভ্যাংশের ১০ কোটি টাকার চেক হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, সোনালী ব্যাংকসহ সরকারি অনেক ব্যাংকের অবস্থা ভালো নয়। বেসিক ব্যাংকের অবস্থাও খারাপ। তবে এসব ব্যাংককে শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘বাংলাদেশের দ্রুত উন্নত হওয়ার সুযোগ ছিল। কারণ, পাকিস্তানকে গুডবাই বলার পর আমাদের ঋণ খুব সামান্য ছিল। পাকিস্তান  অনেক উন্নত অবস্থায় ছিল ওই সময়। এখন সে রকম অবস্থায় নেই। আমরা বিভিন্ন সূচকে অনেক এগিয়ে আছি। তুলনাই হয় না ওদের সঙ্গে।’

মুহিত বলেন, বেসিক ব্যাংক সত্যিকার অর্থে খারাপ অবস্থার মধ্যে আছে। এ ব্যাংকের জন্য আমাদের আরও কিছু প্রচেষ্টা নেওয়া প্রয়োজন। তবে যারা এখন দায়িত্বে আছেন, তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সোনালী ব্যাংকে সমস্যা থাকবে। এটা বড় ব্যাংক। আস্তে আস্তে সমস্যা কাটবে।

কৃষি ব্যাংক প্রসঙ্গে তিনি বলেন, এই ব্যাংককে উদ্ধার করতে হবে। এই ব্যাংকের বাণিজ্যিক ঋণ দেওয়া বন্ধ করা উচিৎ। কৃষি ঋণ দেওয়াই তাদের কার্যক্রম হওয়া উচিৎ। এ ব্যাপারে আমাদের চিন্তা-ভাবনা করতে হবে। এখন কৃষি ঋণে আদায় ভালো। কেউ এখন কৃষি ঋণের টাকা মেরে খায় না। আগে অনেকে মনে করতেন, সরকারি ব্যাংক থেকে টাকা পেয়েছি, এটা আর শোধ করতে হবে না, এখন আর কেউ এটা করে না।

অর্থমন্ত্রী বলেন, আমাদের ব্যাংকিং খাত অনেক প্রসারিত হয়েছে। অর্থনীতি ভালো হয়েছে। ব্যবসা বাণিজ্য বেড়েছে। তবে ব্যাংক খাতে কিছু সমস্যা আছে। প্রথম দিকে ব্যাংকিং নিয়ম-কানুন অনুযায়ী সঠিকভাবে পরিচালিত হয়নি। রাজনৈতিকভাবে মনোনয়ন সঠিক না হওয়ায় এ সমস্যা তৈরি হয়েছে। এর দায় এখনও আমরা বহন করছি। তবে নতুন প্রজন্ম এখন অভিজ্ঞ।

অর্থমন্ত্রী আরও বলেন, ব্যাংকের সংখ্যা একটু বেশি হয়ে গেছে। ব্যাংক পরিচালনায় আইন-কানুন আরও কঠোর করতে হবে।

 

 

Related posts