নারীর ক্ষমতায়নে ব্যাংকিং সেবা ‘তারা’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন চৌধুরী

শীর্ষরিপো্র্ট ডটকম । ৫মে  ২০১৭

নারীর ক্ষমতায়নে ব্যাংকিং সেবা ‘তারা’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন চৌধুরী

নারীর ক্ষমতায়নে ব্যাংকিং সেবা ‘তারা’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্লানেট ফিফটি ফিফটি বাস্তবায়নে নারীর সামগ্রিক উন্নয়নের বিকল্প নেই । তিনি বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে নারীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে ব্রাক ব্যাংকের বিশেষায়িত ব্যাংকিং সেবা ‘তারা’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ব্রাক ব্যাংকের নারীদের জন্য বিশেষায়িত ব্যাংকিং সেবা ‘তারা’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

স্পিকার বলেন, ব্রাক ব্যাংক দীর্ঘদিন ধরে নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। ব্রাক ব্যাংক বিভিন্ন সময় নতুন নতুন উদ্যোগ নিয়ে সমাজে নারীদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অবদান রাখছে। নারীদের জন্য বিশেষ ব্যাংকিং কার্যক্রম ‘তারা’ ব্রাকের কার্যক্রমকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

স্পিকার বলেন, এ সেবা গ্রহণ করে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হবে। ব্যাংকিং খাতে যুক্ত হওয়ার মাধ্যমে নারীরা দেশের ও আন্তর্জাতিক অর্থ ব্যবস্থায় ভূমিকা রাখতে সক্ষম হবে।

স্পিকার ব্রাক ব্যাংকের ‘তারা’ কর্মসূচিতে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রশিক্ষণ ছাড়া একজন নতুন উদ্যোক্তার পক্ষে ভালভাবে ব্যবসা পরিচালনা করা সম্ভব নয়। সুদ মুক্ত, স্বল্প সুদে ঋণ দানের পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে অর্থনীতিতে তাদের শক্তিশালী ভূমিকা নিশ্চিত করতে হবে।

শিরীন শারমিন আরো বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় সরকার মেয়েদের জন্য বিনাবেতনে শিক্ষা, উপবৃত্তি প্রদান, বিধবা ভাতা, বয়স্কভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তা প্রদান করে নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সরকার নারীদের জন্য নারীবান্ধব কর্মপরিবেশ এবং তাঁদের অংশগ্রহণ আরও বাড়াতেও উদ্যোগ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্রাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও ব্রাক ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর.এফ.হোসেন বক্তৃতা করেন।

 

Related posts