দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১৫   অক্টোবর  ২০১৬

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন  সরকার কৃষির সার্বিক উন্নয়নে কৃষিবান্ধব নীতি প্রণয়ন ও সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় দেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে ।

আগামীকাল বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শনিবার দেওয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ‘বিশ্ব খাদ্য দিবস ২০১৬’ পালন করা হচ্ছে জেনে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, কৃষির ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে তার সরকার সক্ষম হবে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে সার, বীজসহ সকল কৃষি উপকরণের মূল্যহ্রাস, কৃষকদের সহজশর্তে ও স্বল্প সুদে ঋণ সুবিধা প্রদান, ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগসহ তাদের নগদ সহায়তা প্রদান করা হচ্ছ। আর এ সকল পদক্ষেপের ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে খাদ্য চাহিদাও বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান এ চাহিদা মেটাতে সারাবিশ্বেই খাদ্য উৎপাদন বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আমাদের সরকার ফসল উৎপাদনের শুরু থেকে ভোক্তা পর্যন্ত খাদ্য পৌঁছে দেওয়ার প্রতিটি স্তরেই আধুনিক লাগসই কৃষি প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করেছে।

বিশ্ব খাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘জলবায়ু পরিবর্তনের সাথে খাদ্য এবং কৃষিও বদলাবে’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও অধিক খাদ্য উৎপাদনের ফলে কৃষিজমির ওপর বিরূপ প্রভাব পড়ছে। তাই কৃষি উৎপাদন বাড়ানোর পাশাপাশি দরকার টেকসই কৃষি পরিবেশ নিশ্চিত করা।

 

 

Related posts