দেশকে উন্নত-সমৃদ্ধ করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : রাষ্ট্রপতি

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৭ এপ্রিল  ২০১৭

দেশকে উন্নত-সমৃদ্ধ করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : রাষ্ট্রপতি

দেশকে উন্নত-সমৃদ্ধ করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : রাষ্ট্রপতি

‘রূপকল্প ২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’-এর আলোকে আইনের শাসন প্রতিষ্ঠাসহ বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেছেন,রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি একথা বলেন। আগামীকাল ২৮ এপ্রিল দিবসটি পালিত হবে।

মোঃ আবদুল হামিদ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে অন্যান্য বছরের মতো এবারও জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৭ উদযাপিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, শোষণমুক্ত গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে সকল নাগরিকের জন্য মৌলিক মানবাধিকার ও আইনের শাসনের পাশাপাশি রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য ও সুবিচার নিশ্চিত করাই ছিল মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানা চড়াই-উৎরাই পেরিয়ে স্বাধীনতার ঘোষণা দেন। তাঁর আহ্বানে সাড়া দিয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণিপেশার মানুষ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে বিজয় ছিনিয়ে আনে।

তিনি বলেন, আইনের সমান আশ্রয়লাভ এবং আইনসংগত ব্যবহার লাভ এ দেশের প্রত্যেকটি মানুষের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার। তা সত্ত্বেও অজ্ঞতা, আর্থিক অসচ্ছলতা ও সামাজিক নানা প্রতিকূলতার কারণে এ অধিকার থেকে জনগণ বঞ্চিত হন।

রাষ্ট্রপতি আরও বলেন, সমাজে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন ও নানাবিধ আর্থসামাজিক কারণে বিচার পেতে অসমর্থ জনগণকে আইনি সুরক্ষা প্রদানের তাৎপর্য ও গুরুত্ব অনুধাবন করে সরকার আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ প্রণয়ন করে। এই আইনের আওতায় সমাজের হতদরিদ্র ও অসচ্ছল জনগোষ্ঠী সরকারি খরচে আইনগত সহায়তা পাচ্ছে। এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলে তিনি মনে করেন।

মোঃ আবদুল হামিদ বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অন্যতম লক্ষ্য ‘ন্যায়বিচারে প্রবেশাধিকার’। বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। জনকল্যাণে আইনি সেবার প্রচার ও প্রসারে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থা, সুশীল সমাজ ও গণমাধ্যমসহ বিচার সংশ্লিষ্ট সকল পক্ষ বিশেষ ভূমিকা রাখবে বলে তাঁর বিশ্বাস।

তিনি ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৭’ উপলক্ষে গৃহীত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

 

Related posts