ডেপুটি গভর্নর পদে দ্বিতীয়বার নিয়োগ বিজ্ঞপ্তি

শীর্ষরিপো্র্ট ডটকম। ২২  জুলাই  ২০১৬

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদের দুটি শূন্য আসন পূরণে দ্বিতীয়বারের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ডেপুটি গভর্নর পদে দ্বিতীয়বার নিয়োগ বিজ্ঞপ্তি

ডেপুটি গভর্নর পদে দ্বিতীয়বার নিয়োগ বিজ্ঞপ্তি

এর আগে ডেপুটি গভর্নর পদে বাংলাদেশ ব্যাংকের তিন নির্বহী পরিচালক এস এম মনিরুজ্জামান, আহমেদ জামাল ও আব্দুর রহিমকে নিয়োগের সুপারিশ করেছিল সার্চ কমিটি। কিন্তু নানা অভিযোগের কারণে তা বাতিল করা হয়।

তবে বিজ্ঞপ্তিতে এ বিষয়টি উল্লেখ না করলেও পিকেএসএফের চেয়ারম্যান ড. খলিকুজ্জামান  বলেন, ‘যে তিনজনের নাম আমরা সুপারিশ করেছিলাম তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। তারা আবার আবেদন করলে সেই একই অবস্থাই হবে। সুতরাং তাদের আবেদন না করাই ভালো। অন্য যারাই নিজেদের যোগ্য মনে করবে তারাই আবেদন করতে পারবে।’

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশে বা বিদেশে কেন্দ্রীয় ব্যাংক বা বাণিজ্যিক ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে শীর্ষ পর্যায়ে কমপক্ষে ২৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিশ্লেষণ ও বাস্তবধর্মী অভিজ্ঞতা থাকতে হবে। সঙ্গে আইটিতে বিশেষজ্ঞদের অভিজ্ঞতা দেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে। দেশ বা বিদেশ থেকে কমপক্ষে মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে। সর্বনিম্ন ৫০ থেকে সর্বোচ্চ ৬০ বছর বয়স পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীদের জীবন বৃত্তান্তের হার্ড কপি ও সফট কপি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ডেপুটি সেক্রেটারি মো. রিজওয়ানুল হুদার ঠিকানায় আগামী ১০ আগষ্টের মধ্যে পাঠাতে হবে।

বৈদেশিক মুদ্রার মজুদ থেকে অর্থ লোপাটের ঘটনায় গত ১৫ মার্চ আতিউর রহমান গভর্নর পদ থেকে পদত্যাগ করেন। ওইদিনই সরকার দুজন ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে তাদের পদ থেকে অব্যাহতি দেয়।

এরপর ডেপুটি গভর্নর নিয়োগের জন্য ২৪ মার্চ ড. খলিকুজ্জামানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করে অর্থমন্ত্রণালয়। এ কমিটি ২৭ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করে। পরে প্রায় অর্ধশতাধিক প্রার্থী থেকে ২১ জনকে সাক্ষাতকারের জন্য ডাকা হলেও দুই ধাপে ১৯ জন উপস্থিত হয়। তাদের মধ্য থেকে ৩ জনের নাম সুপারিশ করে কমিটি। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠার প্রেক্ষাপটে সরকার এ সুপারিশ বাতিল করে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করলো।

উল্লেখ্য, ড. কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে গঠিত ৫ সদস্যের সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ডিজি কেএম মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।

 

Related posts