টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে : আইনমন্ত্রী

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৬ এপ্রিল  ২০১৭

টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে : আইনমন্ত্রী

টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে : আইনমন্ত্রী

শ্রমজীবী মানুষের আইনি সেবা প্রাপ্তি সহজ করতে টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে বলেছেন,আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ।

তিনি বলেন, ‘ঢাকায় বিদ্যমান ৩টি শ্রম আদালতের মধ্যে ২টি শ্রমঘন এলাকা- টঙ্গী ও নারয়ণগঞ্জে স্থানান্তর করা হবে। এছাড়া, সিলেট ও রংপুরে ২টি নতুন শ্রম আদালত স্থাপন করা হবে।’

আইনমন্ত্রী মঙ্গলবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (জেএটিআই) আন্তর্জাতিক শ্রম সংস্থা ও জেএটিআই-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল লেবার স্ট্যান্ডার্ডস এন্ড লেবার লেজিসলেশন ফর জাজেস এন্ড জুডিসিয়াল অফিসার্স’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

৩০ বিচারক ও বিচারবিভাগীয় কর্মকর্তাদের অংশগ্রহণে এ প্রশিক্ষণ চলবে ২৭ এপ্রিল পর্যন্ত।

সুুপ্রিম কোর্ট প্রাঙ্গণে রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে স্থাপিত ভাস্কর্যটি সরানোর বিষয়ে তিনি বলেন, ‘ভাস্কর্য আমাদের বলে স্থাপন করা হয়নি। এটা সরানো সুপ্রিম কোর্টের ব্যাপার। তবে এতটুকু বলতে পারি, আদালত পবিত্র স্থান। এটাকে কেন্দ্র করে যেন এর পবিত্রতা নষ্ট না হয়।’

যাবজ্জীবন মানে আমৃত্যু করাবাস এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পূর্ণাঙ্গ রায়ে কিছু বক্তব্যে এসেছে। রায় দেখে কয়েকদিন পর এ বিষয়ে কথা বলবো।

জেএটিআই-এর মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক, ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং বাংলাদেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি বক্তৃতা রাখেন।

 

Related posts