টঙ্গীতে বয়লার বিস্ফোরণে ২৭ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে

শীর্ষরিপো্র্ট ডটকম । ১১  সেপ্টেম্বর   ২০১৬

গাজীপুর মহানগরীর টঙ্গী বিসিক শিল্প নগরীতে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানার বয়লার বিস্ফোরণে লাগা আগুন ২৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে।

তবে রোববার সকাল ৯টার দিকেও ওই কারখানার পাঁচ তলা থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

পাঁচতলা ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। এটি যে কোনো সময় ধসে পড়তে পারে বলে আশংকা করছেন ফায়ার সার্ভিস কর্মকর্তারা।

শনিবার ভোর ৫টা ৫৫ মিনিটে কারখানার বয়লার বিস্ফোরণের বিকট আওয়াজে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা। মুহূর্তেই ভবনের ভেতর থেকে বেরিয়ে আসে আগুনের লেলিহান শিখা। কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে ওঠে বিসিক শিল্পনগরী। ভয়াবহ এ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হন। আহত হন অর্ধশতাধিক।

ফায়ার সার্ভিসের উপপরিচালক জহিরুল আমিন মিয়া সকাল সাড়ে ৮টার দিকে জানান, আগুন নিয়ন্ত্রণে রয়েছে। পুরোপুরি নিভে গেলে ডাম্পিংয়ের কাজ শুরু হবে।

ফায়ার সার্ভিসের পরিচালক লে. কর্নেল মোশারফ হোসেন শনিবার রাতে সাংবাদিকদের বলেন, ‘আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে। তবে আশপাশের ভবনগুলোকে রক্ষা করতে আমরা ডিফেন্সিভ মেথড ফলো করছি।’

তিনি বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট কাজ করে। এর সঙ্গে দুটি হাইরাইজ ভেহিকল রয়েছে। পাশাপাশি তিনটি লাইটিং ইউনিটও আমাদের সঙ্গে কাজ করছে।’

কারখানার চারটি ভবনেই আগুন লেগেছিল। ভেতরে অনেক কাগজ, রোল মজুদ ছিল। কিছু ফুয়েলও ছিল। দাহ্য পদার্থের কারণে থেকে থেকে আগুন জ্বলে উঠছে।

কর্নেল মোশাররফ জানান, বুয়েটের দুজন ইঞ্জিনিয়ার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ার ও রাজউকের ইঞ্জিনিয়াররা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তাদের সবার সমন্বয়ে একটি টিম তৈরি কার হয়েছে।

তিনি জানান, এই টিমের অভিমত হলো- পাঁচ তলা ভবনও যেকোনো সময় ধসে যেতে পারে। তাই ফায়ার সার্ভিসের টিম যেন নিরাপদ দূরত্বে অবস্থান নেয়।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, ‘বিভিন্ন কারখানায় অ্যামোনিয়াম জাতীয় গ্যাস সংরক্ষণ করে রাখা হয়। কিন্তু এখানে এ ধরনের গ্যাস আমরা শনাক্ত করতে পরিনি। তবে এখানে এমন কিছু কেমিকেল ছিল যা বিস্ফোরণে সহায়তা করে।’

 

 

 

Related posts