কাবুলে আত্মঘাতী হামলা, নিহত ৬১

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৩  জুলাই  ২০১৬

কাবুলে আত্মঘাতী হামলা, নিহত ৬১

কাবুলে আত্মঘাতী হামলা, নিহত ৬১

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গণবিক্ষোভে চলাকালে আত্মঘাতী হামলায় অন্তত ৬১ মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। আহত হয়েছেন দুই শতাধিক।

শনিবার কাবুলের ডেমাজাং সার্কেলের কাছে এ ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ইসমাইল কাউসি রয়টার্সকে বলেন, ঘটনাস্থল থেকে ৬১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর আহত অবস্থায় ২০৩ জনকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খবরে বলা হয়, শনিবার একটি বিদ্যুৎ সংযোগের গতিপথ পরির্বতনের জন্য দেশটির শিয়া হাজারা সম্প্রদায়ের হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করছিলেন। এ সময় একজন আত্মঘাতী ওই বিক্ষোভকারীদের মধ্যে বিস্ফোরণ ঘটায়।

আফগানিস্তানের শিয়া হাজারা সম্প্রদায় দীর্ঘদিন ধরে অবহেলিত। বামিয়ান এলাকায় থাকেন তারা, মারাত্মকরকম পিছিয়ে থাকা এই এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই। উল্টে আছে তালেবানের দৌরাত্ম্য।

তাদের দাবি, ব্যয়বহুল একটি বিদ্যুৎ প্রকল্পের পাওয়ারলাইন তাদের এলাকা দিয়ে পাঠাতে হবে, যাতে তারা বিদ্যুতের মুখ দেখেন। ৫০০ কিলোভোল্টের ওই বিদ্যুৎ লাইন মধ্য এশিয়ার তুর্কমেনিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে বিদ্যুতের অভাবে ভুগতে থাকা পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সংযোগ ঘটাবে।

ওই বিদ্যুৎ লাইন বামিয়ান হয়ে যাওয়ার কথা থাকলেও আফগানিস্তান সরকার তা বামিয়ানের বদলে উত্তর কাবুলের পাহাড়ি সালাং পাশ দিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। যুক্তি দেখায়, এর ফলে রাস্তা কম হওয়ায় প্রকল্পের কাজ যেমন দ্রুত হবে,তেমনই বাঁচবে কয়েক মিলিয়ন ডলার।

কিন্তু হাজারারা তা মানতে রাজি হননি। বিদ্যুতের দাবিতে শনিবার কাবুলে এসে তারা বিক্ষোভ দেখাতে থাকেন। আর সেই মিছিলেই ঘটে এই ভয়াবহ বিস্ফোরণ।

এ হামলায় এ দায়স্বীকার করেছে সিরিয়া ও ইরাক ভিত্তিক ইসলামিক স্টেট ( আইএস)। যদিও প্রায় তিন সপ্তাহ আগে দেশটিতে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। যাতে বেশ কয়েকজন নিহত হন। সেই হামলার দায় স্বীকার করে তালেবান।

 

Related posts