আনার ফলের উপকারিতা

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৬  জানুয়ারি  ২০১৭

আনার ফলের উপকারিতা

আনার ফলের উপকারিতা

বেশ সুস্বাদু একটি ফলের নাম আনার। কিন্তু শুধু স্বাদই নয়, এর উপকারিতাও বেশ নজর কাড়ার মতো। অনেক রোগের ওষুধ হিসেবেই ব্যবহৃত হয় এ আনার। আর এ গরমে আনারের জুস হলে তো কথাই নেই, নিশ্চয়ই প্রান জুড়াবে সবার। চলুন দেখে নেওয়া যাক কী কী প্রধান উপকারিতা রয়েছে এই ফলটির।

হৃদরোগের ঝুঁকি কমাবে-

এক গ্লাস আনারের জুসে রয়েছে যথেষ্ট পরিমান এন্টিওক্সিডেন্ট ও পলিফোনালস। এমনকি গ্রীন টি থেকেও বেশী। যা শরীরে কোলেস্টরলের পরিমান কমিয়ে হার্ট‌কে রাখে ঝুঁকিমুক্ত। তাই প্রতিদিন এক গ্লাস আনারের জুস কমিয়ে দিচ্ছে আপনার হৃদরোগের ঝুঁকি।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা-

বিভিন্ন গবেষনায় দেখা গেছে আনারের এন্টিওক্সিডেন্ট ও পলিফোনালস ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। এগুলো ক্যান্সার সেল তৈরী ও বেড়ে ওঠাকে প্রতিরোধ করে। এমনকি ক্যান্সারে আক্রান্ত রোগীর জন্যও গুরুতপূর্ণ‌ ভুমিকা পালন করে।

হজমে সহায়তা করে–

আনার খুবই সাহায্যকারী এ হজমের জন্য। এতে রয়েছে প্রচুর পরিমাণে পরিশোষক যা হজমের জন্য সহায়ক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি–

আনারে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ এবং ভিটামিন সি যা শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত আনার খেলে শরীর থাকবে সুস্থ ও সতেজ।

কামশক্তি বৃদ্ধি করা –

এক গবেষনায় বলা হয়েছে প্রতিদিন এক গ্লাস আনারের জুস সাহায্য করে প্রয়োজনীয় হরমোন বৃদ্ধিতে, নারী ও পুরুষ উভয়ের যৌন ক্ষমতার জন্যই।

তারুণ্য ধরে রাখতে সাহায্য করে –

তারুন্য ধরে রাখতে কে না চায়? তবুও আমাদের কোষগুলো ড্যামেজড হয়ে প্রতিদিনই বাড়িয়ে দিচ্ছে বয়সের ছাপ চেহারায়। দেখা গেছে আনারের ভেতর উপস্থিত এন্টিওক্সিডেন্ট এ পদ্ধতিকে কিছুটা দুর্ব‌ল করে দেয়। তাই দীর্ঘ‌দিন আপনি ধরে রাখতে পারবেন আপনার তারুন্য।

 

কুইন মারগারেট বিশবিদ্যালয়ের এক গবেষনায় বলা হয়েছে প্রতিদিন যারা আনারের জুস খেয়ে থাকে তাদের স্ট্রেস লেভেল কমে যায়। এ সকল মানুষের স্ট্রেস কম থাকে অন্যদের থেকে গবেষনায় দেখা গিয়েছে।

এত সব উপকারিতা রয়েছে এ একটি ফলের ভিতরই ! তার উপর এ গরমে আনারের জুস মেটাবে আপনার তৃষ্ণাও। তাই প্রতিদিন কমক্ষে এক গ্লাস আনারের জুস খেতে ভুলে যাবেন না কিন্তু।

 

Related posts