আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১১  অক্টোবর  ২০১৬

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

ইলিশের সহনশীল উৎপাদন বজায় রাখার লক্ষ্যে আজ রাত ১২টা ১ মিনিট থেকে ২ নভেম্বর পর্যন্ত উপকূলীয় জলসীমায় ইলিশ ধরা বন্ধ থাকবে। গত ২ অক্টেবার এ নিষেধাজ্ঞা জারি করে সরকার।

এই ২২ দিন ইলিশ আহরণ, বিতরণ, বিপণন, কেনাবেচা, পরিবহন, মজুদ, বিনিময়সহ সব ধরনের কার্যক্রম স্থগিত থাকবে। এ সময় মাছের আড়ত, হাটবাজার ও বিপণিবিতানগুলোতে (চেইন শপ) অভিযান পরিচালিত হবে।

এ ২২ দিন ইলিশ নিধন বন্ধ রাখতে প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও নৌবাহিনীর সহায়তা নেবে মৎস্য অধিদফতর। তালিকাভুক্ত জেলেরা ২০ কেজি করে চালও পাবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক ওইদিন সাংবাদিকদের জানিয়েছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় দেশের ২৭টি জেলায় ইলিশ ধরার কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। মা-ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে ২২ দিন চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলার সব নদ-নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে।

 

 

Related posts