আইএসের নামে ভিডিও প্রকাশ

শীর্ষরিপো্র্ট ডটকম । ২৫  সেপ্টেম্বর ২০১৬

আইএসের নামে ভিডিও প্রকাশ

আইএসের নামে ভিডিও প্রকাশ

রাজধানীর গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁর জঙ্গি হামলার সময় ভেতরের ভিডিও প্রকাশকে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার দুপুরে ঢাকার উত্তরায় আঞ্চলিক পাসপোর্ট অফিসের নব-নির্মিত নতুন ভবন উদ্বোধন শেষে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি বাংলাদেশ নিয়ে নিহত জঙ্গিদের বক্তব্য ইউটিউবে প্রকাশিত হয়েছে। আইএসের নামে ভিডিও প্রকাশ ষড়যন্ত্র ও অপপ্রচার। অন্যদেশ থেকে ভিডিও আপলোড করে আইএসের বলে দাবি করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। এর শেকড়ও নেই। ভিডিওটি আইএসের বলে দাবি করে যা বলা হচ্ছে তা অপপ্রচারের উদ্দেশ্যেই করা হয়েছে। এটি বাংলাদেশের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র।

উল্লেখ্য, সম্প্রতি আইএসের নামে একটি ভিডিও প্রকাশ হয়েছে। ওই ভিডিওচিত্রে গুলশানের হলি আর্টিসান বেকারিতে কমান্ডো অভিযানের পর ভেতরের কিছু ছবিও ব্যবহার করা হয়েছে।

এদিকে, কিভাবে ওই ছবি প্রকাশ হলো বিষয়টি নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। কারণ ওই সময় আইন-শৃঙ্খলা বা নিরাপত্তা বাহিনী ছাড়া সেখানে কেউ প্রবেশ করতে পারেনি। প্রশ্ন উঠেছে, আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো সূত্র থেকে এই ভিডিওটি জঙ্গিদের কাছে গিয়েছে কি না।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিসানে বেস্তোঁরায় হামলা করে ১৭ বিদেশিসহ মোট ২২ জনকে হত্যা করে পাঁচ জঙ্গি। এই ঘটনার প্রায় তিন মাস পর গত বৃহস্পতিবার তাদের দাফন করা হয়। এরপর জঙ্গি সংগঠন আইএসের পক্ষ থেকে পাঁচজনের বক্তব্যসহ একটি ভিডিও চিত্র প্রকাশ করে।

এদিকে, ভিডিও প্রকাশের খবর বের হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়ার কাছে এক অনুষ্ঠানে জানতে চাওয়া হলে কোনো উত্তর পাওয়া যায়নি।

 

Related posts