১৯ শিক্ষক ইউজিসি অ্যাওয়ার্ড পাচ্ছেন

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ২  নভেম্বর  ২০১৬

১৯ শিক্ষক ইউজিসি অ্যাওয়ার্ড পাচ্ছেন

১৯ শিক্ষক ইউজিসি অ্যাওয়ার্ড পাচ্ছেন

মৌলিক গবেষণা ও প্রকাশনায় বিশেষ অবদানের জন্য অষ্টম ইউজিসি অ্যাওয়ার্ড পাচ্ছেন দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ১৯ জন শিক্ষক।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি আবদুল হামিদ এই শিক্ষকদের হাতে পুরস্কার তুলে দেবেন।

২০১৪ সালে ১০ জন এবং ২০১৫ সালে ৯ জন শিক্ষক এই পুরস্কার পাচ্ছেন।

২০১৪ সালে গবেষণায় পুরস্কারের জন্য মনোনীতরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অসিত রায়, বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক আবদুল্লাহ-আল-আরিফ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রণব কুমার পা-ে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, বুয়েটের সহযোগী অধ্যাপক ড. নাসরীন আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. মমিনুল ইসলাম, রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির প্রভাষক মো. ইমরান হাসান, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. শেখ জামাল উদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোর্বারা সিদ্দিকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খান তৌহিদ ওসমান।

এছাড়া ২০১৫ সালে গবেষণায় পুরষ্কারের জন্য মনোনীতরা হলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. জগন্নাথ বড়ুয়া, বেসরকারি উত্তরা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক মোহাম্মদ বদরুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মনির উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. আহমদ হুমায়ুন কবির, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. ইফতেখার শামস্, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঁঞা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ অছিয়র রহমান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আয়শা আখতার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান।

পুরস্কারপ্রাপ্ত শিক্ষকদেরকে প্রকাশিত প্রবন্ধের জন্য ৫০ হাজার টাকা ও বইয়ের জন্য ৭৫ হাজার টাকা সম্মানী এবং ইউজিসি ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হবে।

মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ দেওয়ার লক্ষ্যে ইউজিসি ১৯৮০ সাল থেকে প্রতিবছর দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এ পুরস্কার দিয়ে আসছে। ইউজিসি অ্যাওয়ার্ড নীতিমালা অনুযায়ী প্রতিবছর কলা ও মানবিক, আইন ও শিক্ষা, ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল ও মেডিক্যাল (প্রতিটি শাখায় ২টি করে) সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, লাইফ সায়েন্স/জীববিজ্ঞান, কেমিকেল, বায়োকেমিকেল ও পরিবেশ বিজ্ঞান, বন ও কৃষি বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, গাণিতিক, পরিসংখ্যান ও কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি (প্রতিটি শাখায় ১টি করে) মোট ১২টি এবং পুস্তকের জন্য ২টি (টেক্সট ১টি ও রেফারেন্স ১টি) মিলে সর্বমোট ১৪টি অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন দেওয়ার বিধান রয়েছে।

 

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

পুরস্কারপ্রাপ্ত শিক্ষকদের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার পা-ে এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আক্তার।

অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য ও সচিব, বিদেশি কূটনীতিক, ইউজিসি’র সদস্য, দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ, বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

 

 

Related posts