স্মার্ট কার্ড নিলেই বিপদ!

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৩ নভেম্বর  ২০১৬

স্মার্ট কার্ড নিলেই বিপদ!

স্মার্ট কার্ড নিলেই বিপদ!

ইসির দেয়া স্মার্ট কার্ড নিয়ে বিপদে পড়ছেন সাধারণ নাগরিকরা। ব্যাংক থেকে শুরু করে মোবাইল সিম কেনা পর্য্ন্ত সব যায়গায় স্মার্টকার্ড ভোগান্তি।

সংশ্লিষ্টরা বলছেন, স্মার্ট কার্ড ১০ ডিজিটের। আগের এনআইডি কার্ড নম্বর ১৭ ডিজিটের এবং কারো কারো ১৩ ডিজিটের। প্রায় ১০ কোটি নাগরিকের এমন কার্ড রয়েছে। কিন্তু এই ১০ ডিজিটের নম্বর সংবলিত স্মার্টকার্ডের তথ্যই সার্ভারের সঙ্গে মিলছে না। ফলে যারা সংশোধন করতে আসছেন, তাদের কোনো তথ্যই সংশ্লিষ্ট কর্মকর্তারা খুঁজে পাচ্ছেন না।

আবার যারা ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সেবা নিতে যাচ্ছেন, তারাও প্রশ্নের মুখোমুখি হচ্ছেন। এক্ষেত্রে ব্যাংক বা অন্য কোনো সেবাদাতা প্রতিষ্ঠানও স্মার্ট কার্ডের ১০ ডিজিটের নম্বর দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির এনআইডি তথ্য পাচ্ছে না।

নাগরিকদের স্মার্ট সেবা দেয়ার জন্য নির্বাচন কমিশন সারা দেশে প্রায় ৯ কোটি স্মার্ট কার্ড বিতরণ শুরু করছে। কিন্তু এ কার্ড নিয়ে সেবার পরিবর্তে উল্টো ভোগান্তিতে পড়ছেন নাগরিকরা।

রামনা ১৬ নাম্বার ওয়ার্ডের মুক্তাদি ভোটার হয়েছেন ২০১২ সালে। স্মার্ট কার্ড নিয়ে ‘সিস্টেম আপডেট’ না হওয়ায় ব্যাংক একাউন্ট খোলাসহ অনেক কাজই করতে পারছেন না তিনি।

তিনি বলেন, সার্বারে স্মার্ট কার্ডের কোন তথ্য দেয়া নেই। এ কারণে এটি দিয়ে কোন কাজ হচ্ছে না, আমি বিপদে আছি, আগের লেমনেটিং কার্ডটি জমা দিয়েছি।

স্মার্ট কার্ডের ১০ ডিজিট নিয়ে নাগরিকদের ‘ভোগান্তি’র কথা স্বীকার করে নিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের আইডিইএ প্রকল্পের টেকনিক্যালে এক্সপার্ট এস এম রকিবুজ্জামান নিয়ন।

রকিবুজ্জামান নিয়ন জানান, “ব্যাংক একাউন্ট খোলাসহ নানা কাজে যেখানে জাতীয় পরিচয়পত্রের ব্যবহার রয়েছে, সেখানে স্মার্ট কার্ডের ১০ ডিজিট ব্যবহার করতে গিয়ে সাময়িক ঝামেলা হচ্ছে বলে শোনা যাচ্ছে। স্মার্ট কার্ডের তথ্য সংশোধনেও একই সমস্যা হতে পারে।”সিস্টেম আপডেট না করায় এ সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বিডি টোয়েন্টি ফোর লাইভকে বলেন, “আমরা মাত্র স্মার্ট কার্ড বিতরণ শুরু করেছি। ইতোমধ্যে কিছু জটিলতা চিহ্নিত করতে পেরেছি। নতুন কার্যক্রম নিলে কয়েকদিন অসুবিধা হলেও পরবর্তীতে ঠিক হয়ে যাবে।

প্রসঙ্গত, বর্তমানে দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি নয় কোটির হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। তাদের সেই পুরনো পরিচয়পত্র জমা নিয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন। বাকি ১ কোটি ভোটারের বিষয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি ইসি।

 

Related posts