শিশুদের জন্য খাড়া পাহাড়ে সিঁড়ি বানাবে চীন

শীর্ষরিপো্র্ট ডটকম। ২৯  মে  ২০১৬

শিশুদের জন্য খাড়া পাহাড়ে সিঁড়ি বানাবে চীন

শিশুদের জন্য খাড়া পাহাড়ে সিঁড়ি বানাবে চীন

চীনের প্রত্যন্ত একটি এলাকার আবাসিক স্কুল থেকে বাড়ি ফিরতে শিশুদের খাড়া পাহাড়ে মই বেয়ে আড়াই হাজার ফুটের বেশি উচ্চতা অতিক্রম করতে হয়। বাঁশের তৈরি মই বেয়ে দুর্গম এই পথ পাড়ি দেওয়ার চিত্র সম্প্রতি দেশটির গণমাধ্যমে আসার পর বিষয়টি নিয়ে প্রবল আলোচনা শুরু হয়। এরই পরিপ্রেক্ষিতে ওই পথে স্থায়ী সিঁড়ি নির্মাণ করে দেওয়ার কথা জানিয়েছে স্থানীয় সরকার।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশের একটি গ্রাম আতুলার। পাহাড়ি এ গ্রামে ৭২টি চীনা পরিবারের বসবাস। গ্রামের শিশুদের পড়তে হয় পাহাড়ের পাদদেশের একটি স্কুলে। সেই স্কুলে যাওয়া-আসার একটাই পথ—ওই পাহাড়ের খাড়াই বেয়ে নামা বা ওঠা। স্কুলগামী এসব শিশুর বয়স ছয় থেকে ১৫ বছরের মধ্যে। ভারী ব্যাগ নিয়ে উঠতে-নামতে হয় তাদের। এ কারণে পাহাড়ের নিচের স্কুলটিতেই থাকে শিশুরা। মাসে দুবার করে মা-বাবার সঙ্গে দেখা করতে তারা বাড়ি ফেরে। প্রায় দুই হাজার ৬২৫ ফুট উঁচুতে উঠতে তাদের সময় লাগে দেড় ঘণ্টারও বেশি।

পেইচিংয়ের ফটোগ্রাফার চেন ঝি স্কুলের শিশুদের ওই দুর্গম পথ পাড়ি দেওয়ার ছবি ক্যামেরাবন্দি করেন। তিনি বলেন, ‘ওই পথে আপনি যদি কোনো দুর্ঘটনার শিকার হন তাহলে গভীর খাদে পড়ে যাবেন।’

তবে ওই দুর্গমতার জন্য শুধু যে শিক্ষার্থীরাই ভোগান্তিতে পড়ে, তা নয়। কৃষিজীবী ওই গ্রামের সাধারণ কৃষকরাও পণ্য বিক্রি করতে গিয়ে সংকটে পড়ে। কারণ ক্রেতারা জানে, ওই কৃষকরা পণ্য নিয়ে আবার ওই পাহাড়ে উঠতে পারবে না। ফলে তাদের খুব সহজেই ঠকানো যায়।

গত সপ্তাহে সরকারি চায়না ডেইলি পত্রিকায় এই পাহাড় বেয়ে বাড়ি ফেরার ছবি প্রকাশের পর গত শুক্রবার স্থানীয় সরকার বলেছে, তারা আপাতত সিঁড়ি নির্মাণ করে দেওয়ার উদ্যোগ নিচ্ছে। পরবর্তী সময়ে স্থায়ী সমাধানের কথা ভাবা হবে। সূত্র : সিএনএন, এপি।

 

 

 

Related posts