রাতে শোয়ার আগে যা করলে হবেন সুন্দর!

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৫  ডিসেম্বর  ২০১৬

রাতে শোয়ার আগে যা করলে হবেন সুন্দর!

রাতে শোয়ার আগে যা করলে হবেন সুন্দর!

শীতে ধুলো, ময়লা ও পরিবেশ দূষণের অত্যাচারে ত্বকের ক্ষতি হয়। চেহার মলিন দেখায়। কিন্তু কর্ম ব্যস্ত জীবনে আমাদের সময় কোথায় নিজের যত্ন ও ত্বকচর্চার। পার্লারে গিয়ে বাড়তি সময় দেয়াও আপনার পক্ষে কষ্টকর।

এছাড়াও খারাপ খাবার অভ্যাস ও বিষাক্ত জিনিসের সংস্পর্শে থাকা যেমন : মদ,ধূমপান ইত্যাদি ত্বকের সমস্যা ডেকে আনে। তাই এখন ত্বকের যত্নের চেষ্টা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। এভাবে বসে থাকলে চলবে না, উপায় একটা তো লাগবেই! তাহলে?

বিশেষজ্ঞদের মতে, রূপচর্চায় প্যাক, মাস্ক ও ক্রিমের ব্যবহার অপরিহার্য। এগুলো প্রয়োজনীয় প্রাকৃতিক পুষ্টি যোগায় যা নতুন টিস্যুর জন্ম, পুরোনো মৃত চামড়ার প্রতিস্থাপন ও চামড়ার ক্ষয়ক্ষতি সারাতে সাহায্য করে।

রোজ ঘুমোতে যাওয়ার আগে ঘরোয়া তৈরি প্যাক ব্যবহারে ত্বকের পুষ্টি যোগায় ও যত্নও হয়। এই প্যাকগুলো আপনার দৈনন্দিন অন্য কোনও কাজের ক্ষতি করে না।

আসুন সেই প্যাক তৈরির নিয়ম জেনে নিই :

আপেল : রাতে শোওয়ার আগে একটা আপেলের খোসা ছাড়ান। আপেলটা কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন।আপেলটাকে বেটে পেস্ট বানিয়ে নিন।এরপর এতে আধা বাটি ক্রিম দিন।ভাল করে দুটোকে মিশিয়ে মুখে ও গলায় মাখুন।

১০-১৫ মিনিট প্যাকটা রেখে, হালকা উষ্ণ গরম জলে মুখটা ধুয়ে ফেলুন।রাতে এই আপেল ও ক্রিমের প্যাকটা ব্যবহার করলে মুখের ময়লা ও মৃত চামড়া দূর হবে।

ওটমিল : দুই চা চামচ (ইনস্টান্ট) ওটস নিন।ওটসে তেল দিয়ে সেটার একটা পেস্ট বানান।এতে দিন ১-চামচ মধু ও ২-৩ চামচ লেবুর রস।

মুখে ও গলায় মাখুন এই পেস্টটি।যখন এটা শুকোতে শুরু করবে আস্তে আস্তে ঘষে তুলে

বেরি : সমপরিমাণ স্ট্রবেরি ও ব্লুবেরি বাটিতে বেটে নিন।বেরির সঙ্গে আপনি ক্রিম যোগ করতে পারেন।

এই ফলের মাস্কটি মুখে ও গলায় লাগান। ২০-২৫ মিনিট মুখে রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য্য ফিরিয়ে দেয় এটি।

দই : এক বাটি দই খুব ভাল করে ফেটিয়ে নিন। এতে ২-৩ ফোঁটা লেবুর রস দিন।সমান ভাবে মুখে ও গলায় মাখুন।১০ মিনিট রেখে দিন।এরপর একটা টিস্যু দিয়ে মুখটা মুছে নিন ও তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

দই মৃত চামড়া, ময়লা ও ব্রণের জন্য দায়ী জীবাণু দূর করে। বাড়িতে বানানো প্যাকগুলো চেষ্টা করে দেখুন। পরের দিন সকালে জেগে উঠুন উজ্জ্বল ত্বক নিয়ে।

 

Related posts