বোর্ড সভার ঘোষণায় চাঙ্গা বাজার

শীর্ষরিপো্র্ট ডটকম। ২০ এপ্রিল  ২০১৬

বোর্ড সভার ঘোষণায় চাঙ্গা বাজার

বোর্ড সভার ঘোষণায় চাঙ্গা বাজার

তালিকাভুক্ত কোম্পানিগুলোর বোর্ড সভার ঘোষণায় পুঁজিবাজারের সূচক ও লেনদেনে আজ চাঙ্গা ভাব দেখা গেছে। মূলত, ডিভিডেন্ড ঘোষণাকে কেন্দ্র করেই আজ বাজারের বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার পাশাপাশি বেড়েছে কোম্পানিগুলোর সার্বিক মূল্য সূচক। যদিও ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার দর ছিল ঊর্ধ্বমুখী।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর ক্লোজিং হওয়া কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণাকে কেন্দ্র করে বাজারের সার্বিক লেনদেনে ইতিবাচক প্রভণতা ছিল লক্ষনীয়। পাশাপাশি বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ার দরে পরিবর্তন আসায় বাজারের সার্বিক মূল্য সূচকও আজ পরিবর্তন এসেছে।

তথ্যানুসন্ধানে দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, দর কমেছে ১৭৮টির ও দর অপরিবর্তিত ছিল ৩৫টির।

এসময় ডিএসইতে ৪৩৪ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যদিও এর আগে টানা তিন কার্যদিবসে বাজারের সার্বিক মূল্য সূচক ও সার্বিক লেনদেন ছিল নিম্নমুখী। গতকার্যদিবসেই ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি টাকা। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকা।

এদিকে, ডিএসইর সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১.৭৬ পয়েন্ট বেড়েছে। এছাড়াও শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ও ব্লু-চিপ খ্যাত ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৩২ ও ৫.০৭ পয়েন্ট বেড়েছে।

আজ টার্নওভার তালিকায় থাকা শীর্ষ কোম্পানিগুলোর ছিল- মবিল যমুনা, ইউনাইটেড পাওয়ার, এসিআই। প্রত্যেকটি কোম্পানির আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করেই আজ শেয়ার দর ও লেনদেন ছিল ঊর্ধ্বমুখী।

ডিএসইতে আজ মবিল যমুনার ৪০ কোটি টাকার শেয়ার হাতবদল হয়ে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে আসে। এদিকে, বোর্ড সভার ঘোষণাকে কেন্দ্র করে ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশ অ্যান্ড ডিস্টিভিউশন ছিল টার্নওভার তালিকায় দ্বিতীয়। আজ দিনশেষে কোম্পানিটির ২২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়াও ১৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল এসিআই।

ডিভিডেন্ডের ঘোষণা আসছে এমন কোম্পানিগুলোর বিনিয়োগকারীদের সক্রিয়তা বাড়ার পাশাপাশি স্বল্পমূলধী ও লোকসানি কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার আধিক্য আজও দেখা গেছে। আজ বাজারে আজিজ পাইপস, জেমিসি সি ফুড, জিল বাংলাসহ বেশ কিছু স্বল্পমূলধনী কোম্পানির শেয়ার দর বৃদ্ধির আধিক্য ছিল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আজ দিনশেষে সার্বিক মূল্য সূচক ও লেনদেন ছিল ঊর্ধ্বমুখী। দিনশেষে সিএসই’র প্রত্যেকটি সূচক ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি বাজারের ২৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার, মবিল যমুনা, বার্জার পেইন্টস, ডোরিন পাওয়ার, কেপিসিএল, রিজেন্ট টেক্সটাইল।

 

 

Related posts