বুড়িগঙ্গাকে দখলমুক্ত করতে নির্দেশ প্রধানমন্ত্রীর

শীর্ষরিপো্র্ট ডটকম। ১৪ জুন ২০১৬

বুড়িগঙ্গাকে দখলমুক্ত করতে নির্দেশ প্রধানমন্ত্রীর

বুড়িগঙ্গাকে দখলমুক্ত করতে নির্দেশ প্রধানমন্ত্রীর

রাজধানীর চারপাশের প্রবাহমান বুড়িগঙ্গাকে দখলমুক্ত করতে মাস্টার প্ল্যান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে পানির প্রবাহ ধরে রাখা ও নাব্য ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

তিনি বলেন প্রধানমন্ত্রী বলেছেন, এই নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় সরকারমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি হবে। সেখানে পানি সম্পদমন্ত্রীও থাকবেন।

উল্লেখ্য, আজ একনেক সভায় ‘বুড়িগঙ্গা পুনরুদ্ধার প্রকল্প (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্প অনুমোদন হয়। প্রকল্পটির বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১২৫ কোটি ৫৯ লাখ টাকা। সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী বুড়িগঙ্গাকে দখলমুক্ত করতে মাস্টার প্ল্যান করার নির্দেশ দেন।

পরিকল্পনামন্ত্রী জানান, বুড়িগঙ্গার মতো এমন নদী বিশ্বের অন্য কোনো শহরে নেই। যদি থাকতো তাহলে ওই শহরের চেহারাই অন্য রকম হয়ে যেতে। কিন্তু আমরা তা পারিনি। এখন এটা করার উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বুড়িগঙ্গা দখলমুক্ত করা হবে। এ জন্য নদীর উপরের ২২টি সেতুর মধ্যে চারটি ভেঙে ফেলা হবে। এছাড়া যেখানেই যা করার দরকার সেটা করা হবে। মাস্টার প্ল্যান বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপন করা যায় কিনা, সেটা বিবেচনায় নেয়া হচ্ছে।

 

Related posts