বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনে শিশুশিল্প উৎসব

শীর্ষরিপো্র্ট ডটকম।  ১৭  মার্চ  ২০১৬

বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনে শিশুশিল্প উৎসব

শিশুশিল্প উৎসব

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে আগামীকাল ১৭ মার্চ জাতীয় শিশু দিবসে রাজধানীর পল্লবীতে শিশুশিল্প উৎসব অনুষ্ঠিত হবে। সেন্টার ফর অ্যাডভান্স নারচারিং অ্যান্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজ (ক্যানভাস) এবং নেসন হাট লিমিটেডের উদ্যোগে চতুর্থবারের মতো আয়োজিত এই উৎসবে শিশুদের তৈরি শতাধিক শিল্পকর্ম প্রদর্শিত হবে। এছাড়া উন্মুক্ত চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশ নেবে বিভিন্ন স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী।

পল্লবীর ৩২ নম্বর সড়কে ক্যানভাসের নিজস্ব ক্যাম্পাস সংলগ্ন সড়কে অনুষ্ঠিতব্য এই উৎসবের যাবতীয় আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। উৎসব উপলক্ষে চার সপ্তাহের একটি আর্ট ক্যাম্পেরও আয়োজন করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি শুরু হওয়া এই ক্যাম্পটি শেষ হয়েছে ১২ মার্চ। এতে প্রায় চল্লিশ জন শিশুশিল্পী অংশ নেয়।

কর্মশালার শেষ সপ্তাহে রঙ ও চিত্রাঙ্কন বিষয়ে হাতে-কলমে শিখিয়েছেন শিল্পী নওরীন জাহান, মাহিন জয়েস, তাসফিক হোসাইন, তাহিয়া হোসাইন ও চলচ্চিত্র নির্মাতা ফাহিম ফেরদৌস। এর আগের তিন সপ্তাহে তাদের কারু ও মৃত্তিকা শিল্প, স্থির ও ছাপচিত্র এবং ভাস্কর্য ও সমন্বিত শিল্পকলা বিষয়ে শেখানো হয়েছে। প্রত্যেক প্রশিক্ষকই ক্ষুদে শিল্পীদের অজস্র জিজ্ঞাসায় জর্জরিত হয়েছেন। তারাও বিরামহীন চিত্তে বুঝিয়েছেন।

এই কর্মশালা ও উৎসব সম্পর্কে আয়োজকদের পক্ষ থেকে বলা হচ্ছে, এর উদ্দেশ্য শিশুশিল্পীদের মনোজগতের মনন ও ভাবপ্রকাশের বিজ্ঞানকে একটুখানি উসকে দেয়া।

উৎসবে অনুষ্ঠিতব্য উম্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশ নিতে শিশুদের নাম নিবন্ধন করতে হবে। ক্যানভাস কার্যালয় ও উৎসবের ওয়েবসাইট canvasartfest.com-এ নিবন্ধন ফরম পাওয়া যাবে। এটি সংগ্রহ বা জমাদানের জন্য কোনো ফি দিতে হবে না।

প্রতিষ্ঠালগ্ন (২০১৩) থেকেই বঙ্গবন্ধুর জন্মদিনে এই উৎসব আয়োজন করে আসছে ক্যানভাস। এবারের উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- র্কাটুনিস্ট আহসান হাবীব, আনুশেহ আনাদিল, শিল্পী, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, মিডিয়াকর্মী এশা ইউসুফ, নির্মাতা সামির অহমেদ, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাসহ আরো অনেকে। পুরস্কার বিতরণী পর্ব শেষে গান গাইবেন শোয়েব, রিজভী, কুয়াশাসহ আরো অনেকে। গোষ্ঠ গান পরিবেশন করবেন কুষ্টিয়া থেকে আগত শিল্পীরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ক্যানভাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মোস্তফা আলম (এফসিএ)।

 

Related posts