পুঁজিবাজারে লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়ালো

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ৭  নভেম্বর  ২০১৬

পুঁজিবাজারে লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়ালো

পুঁজিবাজারে লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়ালো

দেশের শেয়ারবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্য সূচকের উত্থান ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে লেনদেন ছাড়িয়েছে ৬৩৩ কোটি টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৮৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৩ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১৬৫ কোটি টাকা বা ২৬ শতাংশ বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪৪ টির, কমেছে ১২৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২ টির শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৪৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ৪১ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৮ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯১০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮৯ পয়েন্টে  এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৩৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১০৬ টির, কমেছে ৯৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টি কোম্পানির শেয়ার দর।

 

Related posts