পতন থামলেও লেনদেনে খরা

শীর্ষরিপো্র্ট ডটকম ।  ১  নভেম্বর  ২০১৬

পতন থামলেও লেনদেনে খরা

পতন থামলেও লেনদেনে খরা

পুঁজিবাজারে টানা চার কার্যদিবস দরপতনের পর কিছুটা ঘুরে দাঁড়ালেও খরা কাটেনি লেনদেনে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে প্রধান সূচকগুলো সামান্য বাড়লেও কমেছে লেনদেন হওয়া ভেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে লেনদেন কমেছে ১৩ কোটি টাকা কম। গত কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি টাকা।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৭৩১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২১ টির, কমেছে ১৫১ টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৫২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৫৬ পয়েন্টে এবং সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৫০ পয়েন্টে এবং শরীয়াহ সূচক সিএসই ২ পয়েন্ট বেড়ে ৯৮৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৩৭ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫ টির, কমেছে ১০৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩ টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৪ লাখ টাকার।

 

Related posts