থাকবে না পঞ্চম শ্রেণীর শিক্ষাসমাপনী পরীক্ষা

শীর্ষরিপো্র্ট ডটকম। ১  জুন  ২০১৬

থাকবে না পঞ্চম শ্রেণীর শিক্ষাসমাপনী পরীক্ষা

থাকবে না পঞ্চম শ্রেণীর শিক্ষাসমাপনী পরীক্ষা

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত করায় পঞ্চম শ্রেণীতে আর সমাপনী পরীক্ষা না নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে মন্ত্রিসভার সিদ্ধান্তে এ পরীক্ষা চালু হওয়ায় তা বিলুপ্তের চূড়ান্ত সিদ্ধান্তও মন্ত্রিসভার মাধ্যমেই নিতে হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষা একটাই হবে, আর তা হবে অষ্টম শ্রেণীতে। অষ্টম শ্রেণীর পরীক্ষা শেষে শিক্ষার্থীদের সনদ দেয়া হবে।

মন্ত্রী বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষা চালুর পর থেকেই শিক্ষাবিদসহ নানা মহল থেকেই আপত্তি এসেছিল।

চলতি বছর পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে কি না- এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চেষ্টা করা হচ্ছে দ্রুতই সিদ্ধান্ত বাস্তবায়নের। এখনও ছয় মাস সময় হাতে আছে। দেখা যাক কী হয়। এ নিয়ে উৎকণ্ঠার কিছু নেই।

মন্ত্রী জানান, পঞ্চম শ্রেণী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বিলুপ্ত করে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত করায় এখন থেকে ওই সমাপনী পরীক্ষা শিক্ষা বোর্ডগুলোর মাধ্যমেই নেয়া হবে।

উল্লেখ্য, গত ১৮ মে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত উন্নীত করে তার দায় দায়িত্বও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করা হয়। সেখানেই ঘোষণা করা হয় আগামীতে প্রাথমিক সমাপনী পরীক্ষা থাকবে কি না? তার সিদ্ধান্ত নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ দিকে গত পরশু মন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের এক বৈঠকে বর্তমানে চালু থাকা প্রাথমিক সমাপনী পরীক্ষা বাদ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ করায় এ সিদ্ধান্ত হয়েছে এবং অষ্টম শ্রেণী শেষেই সমাপনী পরীক্ষা নেয়ার ব্যাপারে মতামত দেয়া হয়েছে।

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রাথমিক সমাপনী একটাই হবে এবং তা অষ্টম শ্রেণী শেষে হবে। এর নামকরণও সে আলোকেই করা হবে। তবে যেহেতু মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হবে তাই সেখানে মতামত পাঠানো হবে। সে বৈঠকেই এর নামকরণ চূড়ান্ত হবে।

অভিভাবকদের উৎকণ্ঠা: প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণী পর্যন্ত সম্প্রসারিত করার ফলে পঞ্চম শ্রেণীতে যে বৃত্তি দেয়া হতো তা অব্যাহত থাকবে কি না? এ বৃত্তি কোন শ্রেণীতে দেয়া হবে? তা নিয়ে এখন থেকেই উৎকণ্ঠা ও উদ্বেগ জানিয়েছেন অভিভাবকরা। গতকাল অভিভাবক সমন্বয় পরিষদের মহাসচিব নীপা সুলতানা অভিভাবকদের উৎকণ্ঠার কথা জানান। এ ছাড়া গতকালই দেশের একাধিক জেলার অভিভাবকরা নয়া দিগন্তের কাছে জানতে চেয়েছেন প্রাথমিকে বৃত্তি চালু থাকবে কি না? কোন কাস থেকে এটি দেয়া হবে। তারা প্রশ্ন রাখেন অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা হলে আট বছর পর কি বৃত্তি দেয়া হবে? তা হলে দরিদ্র শিশুদের কি হবে? ফলে ঝরে পড়ার হার আবার বাড়বে কি না? এ নিয়েও উদ্বেগ রয়েছে।

রোয়ানুতে তিগ্রস্তরা নতুন বই পাবে: ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে তিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেরামত করে দেবে সরকার। আর ওই সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রয়োজন ও চাহিদামত নতুন বই দেয়া হবে। ঘূর্ণিঝড়ের কবলে কত প্রতিষ্ঠান ও শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে তার প্রতিবেদন চাওয়া হয়েছে শিক্ষা কর্মকর্তাদের কাছে। সাংবাদিকদের সাথে আলাপকালে প্রাথমিক শিক্ষামন্ত্রী সরকারের ওই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, বইয়ের চাহিদা এলেই বই পাঠানো হবে।

 

 

 

Related posts